আন্তর্জাতিক

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » মালালা শান্তি পুরস্কার পেলেন

মালালা শান্তি পুরস্কার পেলেন

মালালা শান্তি পুরস্কার পেলেন

পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাই সম্মানজনক টিপেরারি আন্তর্জাতিক শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। মালালা তার সাহস ও দৃঢ়সংকল্পের জন্য এই পুরস্কার অর্জন করেন।

আইরিশ শহর টিপেরারিতে প্রায় ২শ’ দর্শকের উপস্থিতিতে পুরস্কার গ্রহণ করেন মালালা।

পুরস্কার গ্রহণ করার পর দেয়া বক্তব্যে মালালা বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতি নারী ও শিশুদের প্রতি বৈষম্যমূলক আইনগুলো পরিবর্তনের আবেদন জানান বলে দ্য ডন এর এক প্রতিবেদনে বলা হয়েছে।মালালা বলেন, তালেবান গোষ্ঠীর হামলায় গুলিবিদ্ধ হওয়ার ঘটনার চাইতে তিনি বরং শিক্ষার সমান অধিকার আন্দোলনের জন্যই স্মরণীয় হতে চান।

টিপেরারি শান্তি সভার সম্পাদক মার্টিন কুইন বলেন, কিশোরী মালালা স্বশরীরে এই পুরস্কার নিতে উপস্থিত হওয়ায় তিনি অত্যন্ত আনন্দিত।কুইন আরো বলেন, “এই সম্মানজনক শান্তি পুরস্কারপ্রাপ্তদের তালিকায় এখন মালালাও যুক্ত হলেন, যে তালিকায় প্রয়াত সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোও রয়েছেন।”

তালেবানবিরোধী লেখালেখির কারণে মালালার ওপর গুলি চালায় ওই জঙ্গিগোষ্ঠীটি। গুলি তার বাম চোখের কিছুটা ওপরে প্রায় মস্তিষ্কের কাছাকাছি আঘাত হানে।উন্নতচিকিৎসার জন্য মালালাকে যুক্তরাজ্যের বামিংহামের কুইন এলিজাবেথ হাসাপাতালে ভর্তি করা হলে ধীরে ধীরে সুস্থ্য হয়ে ওঠেন তিনি।

চলতি বছরের মার্চ থেকে যুক্তরাজ্যেই স্কুলে ভর্তি হয়ে পুনরায় পড়াশোনা শুরু করেন মালালা। পাশাপাশি এখানে থেকেই প্রত্যেক শিশুর জন্য শিক্ষার অধিকার নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তিনি।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 1 = 3

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>