খবর

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » সেনাবাহিনী পদ্মা সেতুর তিন কাজে পরামর্শক

সেনাবাহিনী পদ্মা সেতুর তিন কাজে পরামর্শক

সেনাবাহিনী পদ্মা সেতুর তিন কাজে পরামর্শক

পদ্মা সেতু প্রকল্পের তিনটি কাজের পরামর্শক হিসেবে সেনাবাহিনীকে দায়িত্ব দেয়ার কথা জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের সবচেয়ে বড় এ অবকাঠামো প্রকল্পের সর্বশেষ পরিস্থিতি জানতে চাইলে তিনি বলেন, “একটা বিষয়ে আপডেট আছে তা হলো- সেনাবাহিনীকে লোকাল কনসালটেন্ট হিসাবে নিয়োগ দিয়েছি।”

তিনি জানান, মাওয়া ও জাজিরা প্রান্তে দুটি সংযোগ সড়ক নির্মাণ এবং সার্ভিস এলাকা নির্মাণের ক্ষেত্রে পরামর্শক হিসেবে কাজ করবে সেনাবাহিনী।

“জাজিরা পয়েন্টে সংযোগ সড়কের কাজ শুরু হয়েছে। সেখানে মালামাল ও লোকবল নিয়োগ করা হয়েছে। কিছু দিনের মধ্যে মাওয়া পয়েন্টেও সংযোগ সড়কের কাজ শুরু হবে।”

মন্ত্রী জানান, পদ্মা সেতুর মূল কাঠামোর কাজ পেতে তিনটি প্রতিষ্ঠান দরপত্র কিনেছে। এছাড়া মূল সেতু ও নদী শাসনের তদারকির জন্য আরেকটি বিদেশি পরামর্শক প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হবে, যার জন্য ১১টি প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছে। টেকনিক্যাল কমিটি যাচাইবাছাই করে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে যোগাযোগ মন্ত্রী জানান। বিশ্ব ব্যাংকসহ অন্য তিনটি প্রতিষ্ঠানের পরিকল্পনা ও নকশা অনুযায়ীই পদ্মা সেতু নির্মাণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা শুধু অর্থায়ন করব।”

দুর্নীতির অভিযোগ নিয়ে দীর্ঘ টানাপড়েনের পর চলতি বছরের শুরুতে বিশ্ব ব্যাংকের সঙ্গে অর্থায়ন চুক্তি থেকে সরে আসে সরকার। এরপর নিজস্ব অর্থায়নে ৬.১ কিলোমিটার দীর্ঘ এই সেতু নির্মাণের জন্য দরপত্র ডাকা হয়। এ সেতু নির্মাণে চীন ও মালয়শিয়ার প্রস্তাব বিবেচনা করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, “আমার মনে হয় সেই প্রস্তাব বিবেচনার সুযোগ আর নেই। কারণ ইতোমধ্যে দরপ্রস্তাব আহ্বান করা হয়েছে।”

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


9 − 2 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>