জীবন যাপন

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » জীবন যাপন » ১টি মিষ্টি, ১টি ঝাল

১টি মিষ্টি, ১টি ঝাল

১টি মিষ্টি, ১টি ঝাল

উপকরণ : টক-মিষ্টি দই ৩ কাপ। কনডেন্সড মিল্ক আধা কাপ। আপেল, কলা, আঙ্গুর, বাঙ্গি- টুকরা করে কাটা। কিশমিশ ৫-৬টি। খেজুর ২-৩টি। বাদাম ৪-৫টি।
পদ্ধতি : দই একটা পাতলা কাপড়ে ঢেলে পানি ঝরিয়ে নিতে হবে। milkএরপর ব্লেন্ডারে দই দিয়ে তাতে কনডেন্সড মিল্ক মিশিয়ে ৫ মিনিট ব্লেন্ড করুন। এখন মিশ্রণটি পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে রাখতে হবে ১ ঘণ্টা।

একটু জমে আসলে ফ্রিজ থেকে বের করে ফল, কিশমিশ, বাদাম, খেজুর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

ইলিশ পোলাও

উপকরণ : ইলিশ মাছ ১টি (বড় হলে ভালো হয়)। পোলাওয়ের চাল আধা কেজি। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা আধা চা-চামচ। নারকেলের দুধ ১ কাপ। তেল আধা কাপ। দারুচিনি কয়েকটি। এলাচ কয়েকটি। পেঁয়াজ বাটা ১ কাপ। পানি ৪ কাপ। কাঁচামরিচ ২০টি। চিনি ১ চা-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : মাথা ও লেজ বাদে মাছ ৮ থেকে ১০ টুকরা করতে হবে। আদা, রসুন, লবণ আর নারকেলের দুধ দিয়ে মাছের টুকরাগুলো মাখিয়ে ১০ মিনিট রেখে দিন।

যে পাত্রে মাছ রান্না করবেন সেটাতে তেল গরম করে দারুচিনি, এলাচসহ বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষাতে হবে। ভুনা হয়ে আসলে মসলার মধ্যে মাছের টুকরাগুলো ছেড়ে কম জ্বালে ২০ মিনিট ঢেকে রেখে দিন। মাঝে খুব সাবধানে মাছগুলো উল্টিয়ে দেবেন।

মসলা তেলের উপর উঠলে নামিয়ে ফেলুন।

তারপর পাত্র কাত করে রেখে তেল ঝরান। এখন মাছ রান্নার তেল থেকে দুই চামচ তেল নিয়ে  পোলাও রান্নার পাত্রে দিন। এতে পেঁয়াজ দিয়ে বেরেস্তার মতো করে ভেজে সঙ্গে পানি আর স্বাদমতো লবণ দিয়ে ঢেকে দিতে হবে। পানি ফুটলে চাল ঢেলে দিয়ে নাড়ুন। এভাবে মৃদু আঁচে ১৫ মিনিট রেখে পোলাও চুলা থেকে নামিয়ে নিন।

এবার মসলা থেকে মাছ আলাদা করুন। পাত্র থেকে অর্ধেকের বেশি পোলাও তুলে আলাদা পাত্রে রেখে বাকি পোলাওয়ের ওপর মাছের তেল, মসলা, চিনি ও ৫-৬টি মরিচ দিন। এর ওপর আলাদা পাত্রে তুলে রাখা পোলাও থেকে অর্ধেক নিয়ে ঢেকে দিন। দমে ২৩ মিনিট রাখুন।

এবার ৪-৫ টুকরা মাছ পোলাওয়ের ওপর সুন্দর করে বিছিয়ে, বাকি পোলাও দিন। এর ওপর বাকি মাছের টুকরাগুলোর সঙ্গে আরও কিছু কাঁচামরিচ দিয়ে ১০ থেকে ১৫ মিনিট আবার দমে রাখুন।

এভাবেই হয়ে গেল ইলিশ পোলাও।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 1 = 5

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>