অর্থ ও বাণিজ্য

মঙ্গলবার | ১৯ সেপ্টেম্বর, ২০১৭ | ৪ আশ্বিন, ১৪২৪ | ২৭ জিলহজ্জ, ১৪৩৮

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোবাইল ব্যাংকিং এ

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোবাইল ব্যাংকিং এ

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোবাইল ব্যাংকিং এ

মোবাইল ব্যাংকিংয়ের নামে ‘ঝুঁকিপূর্ণ’ লেনদেন হচ্ছে জানিয়ে একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক, যেখানে নিজস্ব অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো অ্যাকাউন্ট বা এজেন্টের মাধ্যমে অর্থ লেনদেন না করতে বলা হয়েছে।

পাশাপাশি লেনদেনের পরিমাণ এবং সংখ্যাও বেঁধে দেয়া হয়েছে।

২০১১ সালের ১৪ ডিসেম্বর জারি করা সার্কুলারে এক মোবাইল হিসাব থেকে অপর মোবাইল হিসাবে (পি-টু-পি) অর্থ স্থানান্তরের সীমা নির্ধারণ করে দেয়া হলেও ক্যাশ ইন বা ক্যাশ আউটের অর্থের সীমা বা পরিমাণ কিংবা সংখ্যা নির্ধারিত ছিল না।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, মোবাইল হিসাব নেই- এরকম ব্যক্তি এজেন্ট অথবা অন্য গ্রাহকের মোবাইল হিসাব ব্যবহার করে ক্যাশ ইন/আউটসহ অর্থ স্থানান্তর করছে বলে অভিযোগ রয়েছে, যা ‘গাইডলাইন অন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ফর দি ব্যাংকস’ এর পরিপন্থি।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা যথাযথভাবে অনুসৃত না হওয়ায় মোবাইল হিসাব ব্যবহার করে জালিয়াতি ও প্রতারণার ঘটনা ঘটছে বলেও উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এসব বিষয় বিবেচনায় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের যথাযথ ব্যবহার নিশ্চিত এবং জালিয়াতি রোধকল্পে নয়টি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনার মধ্যে রয়েছে- মোবাইল হিসাব খোলার ক্ষেত্রে ২০১১ সালের ২০ ডিসেস্বর জারি করা ‘গাইডলাইন অন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ফর দি ব্যাংকস’ এর নির্দেশনা পরিপূর্ণভাবে পরিপালন করা, গ্রাহকের হিসাব খোলার আবেদন ব্যাংক কর্তৃক যাচাই এবং এছাড়া গ্রাহকের মোবাইল হিসাব থাকার বিষয়টি এজেন্ট কর্তৃক নিশ্চিত হয়ে প্রয়োজনীয় লেনদেন করারও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বেঁধে দেয়া নির্দেশনা অনুযায়ী, এক এজেন্টের মোবাইল হিসাব থেকে অন্য এজেন্টের মোবাইল হিসাবে অর্থ জমা বা স্থানান্তর করা যাবে না। একজন এজেন্ট প্রতিদিন পাঁচ বারের বেশি নিজের মোবাইল হিসাবে নগদ অর্থ জমা দিতে পারবেন না।

এছাড়া একজন গ্রাহক প্রতিদিন তার মোবাইল হিসাবে সর্বোচ্চ পাঁচ বার নগদ অর্থ জমা করতে পারবেন। তবে মাসের হিসেবে এ সংখ্যা সর্বোচ্চ বিশ বার।

অন্যদিকে একজন গ্রাহক প্রতিদিন তিন বার এবং মাসে দশ বার নগদ অর্থ উত্তোলন করতে পারবেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


1 − 1 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>