রাজনীতি

শুক্রবার | ২০ অক্টোবর, ২০১৭ | ৫ কার্তিক, ১৪২৪ | ২৮ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » রাজনীতি » দাবি মানা না হলে রাজপথ-রেলপথ অবরোধ

দাবি মানা না হলে রাজপথ-রেলপথ অবরোধ

দাবি মানা না হলে রাজপথ-রেলপথ অবরোধ
নির্দলীয় সরকারের দাবি আদায়ে রাজপথ ও রেলপথ অবরোধের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যোনে জাতীয়তাবাদী যুবদলের সমাবেশে তিনি এ কথা জানান।বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “সংসদের আসন্ন অধিবেশনে নির্দলীয় সরকারের বিল নিয়ে আসুন। বিএনপির উদারতা ও সহশীলতাকে দুর্বলতা মনে করলে সরকার ভুল করবে। শুভ বুদ্ধির উদয় না হলে রাজপথ-রেলপথ অবরোধ করতে হবে।” যে কোন মূল্যে আমরা জনগনের দাবি আদায় করবোই।এজন্য সর্বস্তরের নেতাকর্মীদের সর্বাত্মক প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি।

দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ষষ্ঠ কারামুক্তি দিবস উপলক্ষে এই সমাবেশ হয়। ট্রাকের ওপর মঞ্চ করে সমাবেশ করে যুবদল।

দলীয় সরকারের অধীনে নির্বাচন করার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় ক্ষোভ প্রকাশ করে ফখরুল বলেন, “এরপর আমাদের কাছে আর কোনো পথ ও উপায় খোলা নেই। আমরা আশা করেছিলাম, সংলাপ করে চলমান সংকট সমাধানের উদ্যোগ নেয়া হবে। কিন্তু তারা তা করছে না।”“আমরা শেষবারের মতো বলছি, নির্দলীয় সরকারের বিষয়ে সংসদে বিল নিয়ে আসুন। নইলে আন্দোলন ছাড়া আমাদের অন্য কোনো বিকল্প পথ থাকবে না।”

লন্ডন সফরকালে প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সময়ে অন্তর্বতীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন জানিয়ে তিনি বলেন, “ওই সময়ে প্রধানমন্ত্রী বলেছিলেন ছোট একটি অন্তবর্তীকালীন সরকার হবে। বিরোধী দল চাইলে ওই মন্ত্রিসভায় যুক্ত হতে পারে।”তবে পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে হেরে যাওয়ার পর প্রধানমন্ত্রী সম্পূর্ণ ঘুরে গেছেন বলে অভিযোগ করেন ফখরুল।

সংসদের মেয়াদ উত্তীর্ণের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে আগামী ২৪ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন হওয়ার কথা।

আর এটাকে ভিত্তি ধরেই সোমবার সচিবদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংবিধান অনুযায়ী ২৪ জানুয়ারি পর্যন্ত সরকারের মেয়াদ আছে। এর আগের ৯০ দিন সংসদ থাকলেও এই সময় সংসদ অধিবেশন বসবে না।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধানের বর্তমান ধারা অনুসরণ করে নির্বাচনের কথা বললেও প্রধান বিরোধী দল বিএনপির এতে আপত্তি রয়েছে।নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি ফিরিয়ে আনার দাবি জানিয়ে তারা বলছে, দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে না তারা।

দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের তৃণমূল রাজনীতির নানা দিক যুব দলের নেতা-কর্মীদের কাছে তুলে ধরেন ফখরুল।

তিনি বলেন, “গণতন্ত্র ও দুঃখি মানুষের রাজনীতি শুরু করেছেন বলেই তাকে গ্রেপ্তার করে নির্যাতন করা হয়েছিলো। তাকে হত্যার অপচেষ্টা করা হয়।”

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন