শিক্ষা

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » শিক্ষা » অনুমোদন পেল ৭ বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনুমোদন পেল ৭ বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনুমোদন পেল ৭ বেসরকারি বিশ্ববিদ্যালয়
শেষ সময়ে এসে আরো সাতটি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে সরকার, যার প্রায় সবগুলোতেই যুক্ত আওয়ামী লীগ সংশ্লিষ্টরা।

রাজশাহীতে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, টাঙ্গাইলে রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়, জামালপুরে শেখ ফজিলাতুননেছা ইউনিভার্সিটি, কক্সবাজারে কক্স ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নাটোরে ‘রাজশাহী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি’, ঢাকায় ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঝালকাঠীতে গ্লোবাল ইউনিভার্সিট অনুমোদন পেয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (বিশ্ববিদ্যালয়-১) মো. শাহ আলম বৃহস্পতিবার বলেন, প্রধানমন্ত্রী নতুন সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছেন। শিক্ষামন্ত্রী ঢাকায় না থাকায় আদেশ জারি করা হয়নি।

মন্ত্রীর সঙ্গে আলোচনা করে অথবা মন্ত্রী ঢাকায় এলে এ সংক্রান্ত আদেশ জারি করা হবে বলে জানান তিনি।বর্তমান সরকার এ নিয়ে ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দিল। এসব নিয়েয়ে দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮টি।

এর আগের চারদলীয় জোট সরকার ৩৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা শেখ কবির হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচা হন। তিনি বীমা ব্যবসায়ী।

রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্ অধ্যাপক আবদুল খালেকের স্ত্রী অধ্যাপক রাশেদা খালেক।

শেখ ফজিলাতুননেছা ইউনিভার্সিটি প্রতিষ্ঠার অনুমোদন দেয়া হয়েছে যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ মির্জা আজমকে।

রাজশাহী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পেছনে প্রধানমন্ত্রীর এক উপদেষ্টার বন্ধু প্রধান উদ্যোক্তা বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

এছাড়া গ্লোবাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পেছনে আওয়ামী লীগের একজন প্রতিমন্ত্রীর স্ত্রী এবং কক্সবাজারের স্থানীয় এক আওয়ামী লীগ নেতা কক্স ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে জড়িত বলেও জানান তারা।

আর টাঙ্গাইলের কুমুদিনী ট্রাস্ট পেয়েছে রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন।

বেসরকরি বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার নির্দেশনা দেয়া হলেও এখনো অনেক বিশ্ববিদ্যালয়ই নিজস্ব ক্যাম্পাসে যেতে পারেনি। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সনদ বাণিজ্যের অভিযোগও রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ১২৪টি আবেদন পড়ে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সরেজমিনে পরিদর্শন শেষে কয়েকটি বিশ্ববিদ্যালয় অনুমোদনের বিষয়ে ইতিবাচক প্রতিবেদন দেয়।

পরবর্তীতে সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে চূড়ান্ত অনুমোদন দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠায়। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তা অনুমোদন দেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 1 = 7

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>