পোশাক শিল্প

বৃহস্পতিবার | ১৯ অক্টোবর, ২০১৭ | ৪ কার্তিক, ১৪২৪ | ২৮ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » পোশাক শিল্প » পোশাক কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

পোশাক কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

পোশাক কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে নারায়ণগঞ্জের ফতুল্লায় পোশাক কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

বেতন বৃদ্ধির দাবিতে কাঠের পুল এলাকার টাইম সোয়েটার ও মাইক্রো ফাইবার কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গেলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

এরপর শ্রমিকদের অনেকে আশপাশের বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেয়। সেখান থেকে পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ে তারা। জবাবে তাদের লক্ষ্য করে কাঁদুনে গ্যাসের শেল ও শর্ট গানের গুলি ছোড়ে পুলিশ। উভয়পক্ষের মধ্যে কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়।

এ সময় ফতুল্লার পোস্ট অফিস-হাজিগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে সকালে ফতুল্লার শিবু মার্কেট এলাকার কয়েকটি কারখানার শ্রমিকরা প্রায় চার ঘণ্টা ঢাকা- নারায়ণগঞ্জ সংযোগ সড়ক অবরোধ করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত কয়েক দিনের বিক্ষোভ ভাংচুরের পর ফতুল্লা শিল্পাঞ্চলের অধিকাংশ কারখানায় বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে শুরু করে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত শান্তিপূর্ণভাবেই সব চলছিল।  তবে এরপর নয়ামাটি এলাকার রূপসী গার্মেন্ট ও মাহাবুবা গার্মেন্টের শ্রমিকরা ন্যূনতম মজুরি আট হাজার টাকা করার দাবিতে বিক্ষোভ শুরু করে।

এক পর্যায়ে তারা ঢাকা- নারায়ণগঞ্জ সংযোগ সড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে বেলা পৌনে ২টার দিকে পুলিশ কাঁদুনে গ্যাসের শেল ছুড়ে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয় বলে জানান নারায়ণগঞ্জের পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

এর আগের দুই দিন শিবু মার্কেট এলাকায় সড়ক অবরোধ করে ব্যাপক ভাংচুর করে শ্রমিকরা।

এদিকে বুধবার ভাংচুরের ঘটনায় ক্ষতিগ্রস্ত টাইমস স্যুয়েটার্স, ইউরো টেক্স ও সিক গার্মেন্টসের শ্রমিকরা বৃহস্পতিবার সকালে কাজে যোগ দিতে এলেও তাদের ঢুকতে দেয়া হয়নি বলে জানিয়েছে পুলিশ।

মালিকপক্ষ জানিয়েছে, কারখানার ভেতরে ভাংচুর হওয়ায় কাজের পরিবেশ নেই। এ কারণেই আপাতত শ্রমিকদের ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। মেরামত শেষ হলে দুপুরের পর থেকে কাজ শুরু হবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন