অর্থনীতি

সোমবার | ২০ নভেম্বর, ২০১৭ | ৬ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৯ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » অর্থনীতি » আজ ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হল

আজ ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হল

আজ  ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হল

ভারতের সরকারি খাত থেকে আমদানি করা বিদ্যুৎ দেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরু হয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষামূলকভাবে প্রতিদিন জাতীয় গ্রিডে যোগ হবে ৫০ মেগাওয়াট। এটি দেশের জন্য প্রথম বিদ্যুৎ আমদানি।

শুক্রবার সকাল পৌনে ১১টার দিকে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় এই বিদ্যুৎ আমদানি কার্যক্রম শুরু হয়।

এ ছাড়া আগামী ৫ অক্টোবর পর্যন্ত বিদ্যুৎ সঞ্চালন ১৭৫ মেগাওয়াটের মধ্যে ওঠা-নামা করবে। আর সমস্ত প্রক্রিয়া শেষে আগামী নভেম্বর মাসে জাতীয় গ্রিডে আমাদানিকৃত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।

আগামী ৫ অক্টোবর দুই দেশের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই বিদ্যুৎ আমদানির উদ্বোধন করবেন। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুষ্টিয়ার ভেড়ামারা গ্রিড উপকেন্দ্রে গিয়ে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে ভিডিও সম্মেলন করে বিদ্যুৎ আমদানির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে দুই দেশের মধ্যে বিদ্যুৎ খাতে সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। ২০১২ সালের মধ্যে বিদ্যুৎ আমদানি শুরুর কথা ছিল। কিন্তু পশ্চিমবঙ্গে কয়েকটি টাওয়ার তৈরির জায়গা পেতে দেরি হওয়ায় তা সম্ভব হয়নি।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন