ক্রিকেট

শনিবার | ২২ জুলাই, ২০১৭ | ৭ শ্রাবণ, ১৪২৪ | ২৭ শাওয়াল, ১৪৩৮

প্রচ্ছদ » খেলাধুলা » আন্তর্জাতিক » ক্রিকেট » বিশ্বকাপ ক্রিকেটে জায়গা করে নিল আফগানিস্তান

বিশ্বকাপ ক্রিকেটে জায়গা করে নিল আফগানিস্তান

বিশ্বকাপ ক্রিকেটে জায়গা করে নিল আফগানিস্তান

শুক্রবার লিগের শেষ ম্যাচে কেনিয়ার বিপক্ষে সাত উইকেটে জিতেছে আফগানিস্তান। ১৯ পয়েন্ট নিয়ে আয়ারল্যান্ডের সঙ্গে বাছাইপর্বের দ্বিতীয় দল হয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বিশ্বসেরাদের সঙ্গে লড়বে তারা।

গত ম্যাচে এই কেনিয়াকে ৮৯ রানে গুটিয়ে দিয়ে আট উইকেটে জিতেছিল আফগানিস্তান। শেষ ম্যাচটি জিতলেই ইতিহাস গড়ার সুযোগ ছিল তাদের সামনে। তিনদিনের মধ্যে দ্বিতীয় ম্যাচে একই প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে বাকি কাজ সারল তারা। বিশ্বকাপে গ্রুপ এ’তে জায়গা করে নিল আফগানরা। এই গ্রুপে তাদের সঙ্গী অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও বাছাইপর্বের আরেক দল।

আয়ারল্যান্ড ও আফগানিস্তান বিশ্বকাপ নিশ্চিত করায় বাকি দুটি জায়গা নিশ্চিত করতে আগামী বছর নিউজিল্যান্ডে আরেকটি টুর্নামেন্ট খেলবে নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, স্কটল্যান্ড, কেনিয়া, নামিবিয়া, কানাডা, উগান্ডা, হংকং, নেপাল ও পাপুয়া নিউ গিনি।

লিগের শেষ ম্যাচেও কেনিয়ার ব্যাটসম্যানরা দাঁড়াতে পারেননি আফগান বোলারদের সামনে। মাত্র দুজন ব্যাট হাতে দুই অঙ্কের ঘরে পৌঁছান। সেরা ইনিংস এসেছে মরিসা ওমার ব্যাট থেকে। ৬০ বলে ৩৯ রান করেন তিনি। র‌্যাকেপ প্যাটেল করেন ১৮ রান।

আফগানিস্তানের হয়ে হামজা হোতাক তিনটি উইকেট দখল করেন। দুটি করে পেয়েছেন হামিদ হাসান, করিম সাদিক ও মোহাম্মদ নবী।

বিশ্বকাপে জায়গা পেতে ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৩৪ রানের মধ্যে তিন উইকেট হারালেও জয় পেতে অসুবিধা হয়নি আফগানদের। নবীর অধিনায়কোচিত ইনিংসে ২৯ ওভার এক বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে তারা। ৪২ বলে তিন চার ও দুই ছয়ে ৪৬ রানের হার না মানা ইনিংস খেলেন নবী।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


8 − = 6

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>