প্রধান খবর

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » প্রধান খবর » ভেড়ামারা বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করবেন মনমোহন-হাসিনা

ভেড়ামারা বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করবেন মনমোহন-হাসিনা

ভেড়ামারা বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করবেন মনমোহন-হাসিনা

শনিবার বাংলাদেশ-ভারত দু’দেশের প্রধানমন্ত্রী একই সঙ্গে উদ্বোধন করতে যাচ্ছেন ভেড়ামারায় নির্মিত ভারত থেকে আমদানিকৃত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্র। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় ভেড়ামারাতেই থাকবেন। আর ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং দিল্লীতে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিবেন।

পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা যায়, উদ্ধোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী সহ রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত থাকবেন।

জানা যায়, ভেড়ামারায় নির্মিত এ পাওয়ার স্টেশনের মাধ্যমে ভারত থেকে সরকারি ও বেসরকারিভাবে ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। সরকারি পর্যায়ে আমদানিকৃত বিদ্যুতের দাম ৪ টাকা এবং বেসরকারি পর্যায়ে এর দাম পড়বে ৬ টাকা। সরকারি পর্যায়ে ২৫০ মেগাওয়াট এবং বাকিটা বেসরকারি পর্যায় থেকে আনা হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী আগামী ৫ অক্টোবর ভারত থেকে আমদানিকৃত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন করা হবে বলে সাংবাদিকদের জানান।

এ সময় তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে ভারত, নেপাল ও মায়ানমার থেকে সাড়ে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে।

এ বিদ্যুত সঞ্চালন কেন্দ্র সম্পর্কে ভারতের বিদ্যুৎ সচিব পিকে সিনহা সাংবাদিকদের বলেন, এটি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় করবে। একটি দেশের পক্ষে দ্রুত সময়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদন সম্ভব নয় কিন্তু যৌথভাবে দ্রুত করা সম্ভব। গত ২৭ সেপ্টেম্বর এ সঞ্চালন লাইন দিয়ে পরীক্ষামূলক বিদ্যুৎ সঞ্চালন শুরু করা হয়েছে। যা পর্যায়ক্রমে ৫শ’ মেগাওয়াটে উন্নীত করা হবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


7 − = 3

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>