প্রধান খবর

শনিবার | ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২ পৌষ, ১৪২৪ | ২৭ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » সাবেক মন্ত্রী আলীমের যাবজ্জীবন কারাদণ্ড

সাবেক মন্ত্রী আলীমের যাবজ্জীবন কারাদণ্ড

সাবেক মন্ত্রী আলীমের যাবজ্জীবন কারাদণ্ড

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক বিএনপি নেতা সাবেক মন্ত্রী আব্দুল আলীমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার দুপুরে আব্দুল আলীমের বিরুদ্ধে ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের সমন্বয়ে গঠিত ৩ সদস্যের বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

তার বিরুদ্ধে আনা মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের ৯টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ট্রাইব্যুনাল দোষী সাব্যস্ত করেন। অপরাধের মাত্রা অনুযায়ী মৃত্যুদ-প্রাপ্ত, তবে বয়স বিবেচনায় যাবজ্জীবন কারাদন্ড- দেয়া হয়।

১৭টি অভিযোগের মধ্যে ১, ২, ৬, ৭, ৮, ৯, ১০, ১২, ১৪ নম্বর প্রমাণিত হয় এবং ৩, ১১, ১৩, ১৫, ১৬ ও ১৭ নম্বর অভিযোগ প্রমাণিত হয়নি। এ ছাড়া ৪ ও ৫ নম্বর অভিযোগের কোনো সাক্ষী উপস্থাপন করেনি প্রসিকিউশন।

এর আগে বেলা ১০টা ৫৩ মিনিটে সাবেক মন্ত্রী আব্দুল আলীমের বিরুদ্ধে রায় পড়া শুরু হয়। ১৯১ পৃষ্ঠার রায়ের সার-সংক্ষেপ পড়ে শোনানো হয়।

এর আগে আব্দুল আলীমকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

এদিকে এই রায়কে ঘিরে ট্রাইব্যুনাল এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

২২ সেপ্টেম্বর তার বিরুদ্ধে জামিন বাতিল ঘোষণা করে মামলার রায় যেকোন দিন দেয়া হবে মর্মে অপক্ষেমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল-২।

২০১২ সালের ১১ জুন আব্দুল আলীমের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। টানা ১ বছর ৩ মাস কার্যক্রম শেষে এ মামলা সমাপ্ত করার পরে রায়ের জন্য ঠিক করেন।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১১ সালের ২৭ মার্চ জয়পুরহাটের বাড়ি থেকে আলীমকে গ্রেফতার করা হয়। ৩১ মার্চ তাকে ১ লাখ টাকায় মুচলেকা এবং ছেলে ফয়সাল আলীম ও আইনজীবী তাজুল ইসলামের জিম্মায় জামিন দেন ট্রাইব্যুনাল।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন