রাজনীতি

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » রাজনীতি » আগামী ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশের পরিকল্পনা বিএনপির

আগামী ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশের পরিকল্পনা বিএনপির

আগামী ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশের পরিকল্পনা বিএনপির

রাজনৈতিক অঙ্গনে এই সময়ে আলোচিত দিন আগামী ২৫ অক্টোবর ঢাকায় জনসভার পরিকল্পনা করেছে বিএনপি, যাতে খালেদা জিয়া বক্তব্য রাখবেন।

সংবিধানের পঞ্চদশ সংশোধনের ফলে এখন সংসদের মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে আগামী সংসদ নির্বাচন হবে। এই সময়ে সরকারে থাকে আওয়ামী লীগ এবং সংসদও বহাল থাকবে।

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত বিএনপি আগামী ২৫ অক্টোবর থেকে সরকার পতনের আন্দোলনের ঘোষণা দিয়েছে।

এর পাল্টায় সরকারি দলের নেতাদের বক্তব্যে ২৫ অক্টোবর নিয়ে রাজনৈতিক অঙ্গনে সংঘাতের আশঙ্কার মধ্যে সেদিন ঢাকায় জনসভার অনুমতি চেয়ে বৃহস্পতিবার পুলিশের কাছে আবেদন করেছে বিএনপি।

জনসভার জন্য তিনটি স্থান সোহরাওয়ার্দী উদ্যান, পল্টন ময়দান অথবা নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনের জায়গা চেয়ে এই আবেদন করেছে প্রধান বিরোধী দল।

সালাম বলেন, “এই জনসভায় দলের চেয়ারপারসন খালেদা জিয়া প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখবেন।”

বিএনপি গত এক বছরে এর আগে কয়েকবার জনসভার আবেদন জানিয়েও অনুমতি পায়নি। এজন্য সরকারের সমালোচনাও করে আসছে তারা।

নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবিতে জনমত গঠনে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া দেশের বিভিন্ন স্থানে জনসভা করছেন। তার অংশ হিসেবে আগামী ২২ অক্টোবর বরিশালে জনসভা করবেন তিনি।

এসব জনসভায় ২৪ অক্টোবরের পর দেশ অচল করে দেয়ার হুমকি দেন বিএনপি চেয়ারপারসন।

এই হুমকির জবাবে সংসদের চলতি অধিবেশন ২৪ অক্টোবরের পরও চালিয়ে যেতে বুধবার সংসদে দাবি তোলেন সরকারি দলের জ্যেষ্ঠ তিন সংসদ সদস্য তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত ও মতিয়া চৌধুরী।

নির্বাচনের সময় সংসদের অধিবেশন বসার সুযোগ না থাকায় মনে করা হচ্ছে, চলতি ১৯তম অধিবেশনই নবম সংসদের শেষ অধিবেশন, যা ২৪ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছে।

আওয়ামী লীগের দায়িত্ব পালনের এই সময়টির সরকারকে ‘অন্তর্বর্তী’ সরকার বলছেন ক্ষমতাসীন দলের নেতারা।

বিএনপি দাবি করেছে, সংসদের ‘শেষ’ অধিবেশনে নির্দলীয় সরকারের বিল এনে তা পাস করতে হবে। নইলে ভোটকেন্দ্রভিত্তিক সংগ্রাম পরিষদ গঠন করে নির্বাচন প্রতিহত করা হবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


3 − = 1

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>