প্রধান খবর

সোমবার | ২০ নভেম্বর, ২০১৭ | ৬ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৯ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » রাজনৈতিক সংস্কৃতিতে হাওয়া বদলের আভাস বইছে

রাজনৈতিক সংস্কৃতিতে হাওয়া বদলের আভাস বইছে

রাজনৈতিক সংস্কৃতিতে হাওয়া বদলের আভাস বইছে

অনেক দেরি করে হলেও আমাদের রাজনৈতিক নেতাদের মধ্যে জনমতের প্রতি গুরুত্বারোপ করার চিন্তার অবকাশ মিলেছে।  তার সামান্যতম হলেও প্রমাণ মিলেছে সোমবার বিকালে এক সংবাদ সম্মেলনে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার প্রতিশোধ-প্রতিহিংসা বর্জনের ঘোষণার মধ্য দিয়ে।

তিনি বলেন, “আমি প্রতিশোধ-প্রতিহিংসা মেটাবার জন্য কোনো সময় ব্যয় করব না। দ্ব্যর্থহীন কণ্ঠে আমি ঘোষণা করছি,  যারা আমার ও আমার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অতীতে নানা রকম অন্যায়-অবিচার করেছেন, ব্যক্তিগত আক্রমণ করেছেন এবং এখনো করে চলেছেন, আমি তাদের প্রতি ক্ষমা ঘোষণা করছি। আমি তাদের ক্ষমা করে দিলাম।”

জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনকালীন সর্বদলীয় মন্ত্রিসভার যে প্রস্তাব দিয়েছেন- তার প্রতিক্রিয়া জানাতেই রাজধানীর একটি হোটেলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আগামীতে সরকারে গেলেও বিরোধী দলের বিরুদ্ধে কোনো প্রতিশোধ নেবেন না বলে কথা দেন তিনি।

তিনি আরও বলেন  “আমি মনে করি, অনেক হয়েছে। বাংলাদেশের সুরুচিবান মানুষ আর এসব শুনতে চান না।”

যদিও তিনি অভিযোগের সুরে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ ব্যাংকের বিষয়ে সরকারের অবস্থান, পিলখানা ট্র্যাজেডি, মতিঝিলে হেফাজতবিরোধী পুলিশি অভিযান, ইলিয়াস আলীর অন্তর্ধান, শ্রমিক নেতা আমিনুল হত্যা, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান ও মানবাধিকার সংস্থার কর্মকর্তা আদিলুর রহমানকে গ্রেপ্তার এবং শেয়ারবাজার, হল-মার্ক, ডেসটিনি কেলেঙ্কারির মতো ঘটনাগুলোর সমালোচনা করেন ।

গণতান্ত্রিক রাষ্ট্রে কোন দলই সমালোচনার উর্ধে নয়। তবে অতীতের আগ্রাসী মনভাবের সামান্য নমনীয়তায় জনমনে কিছুটা হলেও স্বস্তি মিলেছে।

চার দলীয় সরকারের আমলে ‘ভুল হয়েছে’ স্বীকার করে তখনকার প্রধানমন্ত্রী খালেদা বলেন, ‘‘ মানুষ ভুল-ত্রুটির ঊর্ধ্বে নয়। এ কথা স্বীকার করতে আমার কোনো দ্বিধা নেই যে, অতীতে আমাদেরও ভুল-ভ্রান্তি হয়েছে। তবে একই সঙ্গে আমি বলতে চাই, আমরা ওইসব ভুল থেকে শিক্ষা নিয়েছি। বিএনপি আবরো ক্ষমতায় গেলে আমরা কোনো দলের সরকার হবার বদলে জনগণের সত্যিকারের প্রতিনিধি হব। প্রতিশোধ নেয়ার ও প্রতিহিংসা চরিতার্থ করার কোনো ইচ্ছা ও সময় আমার নেই।”

জনমতের উপর গুরুত্ব দিয়ে খালেদা জিয়ার বক্তব্যের একটি বড় অংশ জুড়ে ছিল নির্বাচনী প্রতিশ্রুতি।

রাজনৈতিক প্রতিহিংসা বর্জনের দাবী এখন ষোল কোটি মানুষের প্রাণের দাবী।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন