স্বাস্থ্য সমস্যা

বুধবার | ১৮ অক্টোবর, ২০১৭ | ৩ কার্তিক, ১৪২৪ | ২৭ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » স্বাস্থ্য সমস্যা » জীবনের জন্য ঝুঁকিপূর্ণ ওষুধ তৈরির ২৯টি কোম্পানি বন্ধের সুপারিশ

জীবনের জন্য ঝুঁকিপূর্ণ ওষুধ তৈরির ২৯টি কোম্পানি বন্ধের সুপারিশ

জীবনের জন্য ঝুঁকিপূর্ণ ওষুধ তৈরির ২৯টি কোম্পানি বন্ধের সুপারিশ

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪২তম বৈঠকে মঙ্গলবার এ সুপারিশ করা হয়।বন্ধের সুপারিশ করা কোম্পানিগুলোর নাম সাংবাদিকদের কাছে প্রকাশ করা হয়নি।

নিবন্ধিত ১৫১টি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সার্বিক চিত্র তদন্ত করতে ২০০৯ সালের ২৯ জুলাই কমিটির সদস্য নাজমুল হাসানকে প্রধান করে এক সদস্য বিশিষ্ট সংসদীয় উপ-কমিটি গঠন করা হয়।

৬২টি প্রতিষ্ঠান মান নিয়ন্ত্রণ না করায়  নিবন্ধন বাতিলসহ আইনি ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করে প্রতিবেদন   জমা দেয় ২০১১ সালের ৩ জুলাই এই  উপ-কমিটি।  পরে কয়েক দফা সংসদীয় কমিটি এসব প্রতিষ্ঠান নিয়ে আলোচনা করে।

কমিটির সুপারিশের পর ওষুধ প্রশাসন অধিদপ্তর তদন্ত করলে অসন্তোষ প্রকাশ করে সংসদীয় কমিটি। পরে বিষয়টি তদন্ত করতে উপ-কমিটি আবার পুনর্গঠন করা হয়।

মঙ্গলবার সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম বলেন, “২৯টি প্রতিষ্ঠানকে জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনায় বন্ধ করার জন্য বলা হয়েছে। ২৩টিকে মান অনুযায়ী ওষুধ প্রস্তুতে সময় দেয়ার জন্য বলা হয়েছে।”

“বাকি কোম্পানির মধ্যে বেশকিছু ওষুধ প্রশাসন অধিদপ্তর বন্ধ করে দিয়েছে। আর বাকিগুলোর কোনো হদিস পাওয়া যায়নি।”

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে এই  বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির, মোহাম্মদ আমানউল্লাহ, নাজমুল হাসান এবং মো. মুরাদ হাসান।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন