মতামত

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » মতামত » পিতা-মাতার ভরণ পোষণ বাধ্যতামুলক করে জাতীয় সংসদে বিল পাশ

পিতা-মাতার ভরণ পোষণ বাধ্যতামুলক করে জাতীয় সংসদে বিল পাশ

পিতা-মাতার ভরণ পোষণ বাধ্যতামুলক করে জাতীয় সংসদে বিল পাশ

সন্তান পিতা মাতার ভরণ পোষণের ব্যবস্থা না করলে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে সর্বোচ্চ ছয় মাসের জেলের বিধান করে সংসদে একটি বেসরকারি বিল পাশ হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের ১৯ তম অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করেন জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নূ। পরে  সেটি কন্ঠভোটে পাস হয়।

বিল অনুযায়ী পিতা-মাতা আলাদাভাবে বসবাস করলে তাদেরকে সন্তানের আয়ের ১০ শতাংশ নিয়মিতভাবে দিতে হবে। পিতা-মাতার একাধিক সন্তান থাকলে এ বিষয়ে আলাপ আলোচনা করে ভরণ পোষণ করতে হবে।

বিলে বলা হয়েছে,  কোন সন্তানের স্ত্রী বা স্বামী পিতা-মাতার ভরণ-পোষণ প্রদান করতে না চাইলে উক্ত স্ত্রী বা স্বামী কিংবা অন্য সহায়তাকারী উপরোক্ত অপরাধে অভিযুক্ত হবেন। বিল অনুযায়ী তাদের ভরণ-পোষণ নিশ্চিত করার ক্ষেত্রে প্রত্যেক সন্তানকে পিতা-মাতাকে একইসঙ্গে একই স্থানে বসবাস নিশ্চিত করতে হবে।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ২০০৯ সালে বাবা-মার ভরণপোষণ নিশ্চিত করতে জাতীয় সংসদে  বিলটি আনেন। এরপর তা অধিকতর পরীক্ষা নিরীক্ষা করার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়। সংসদীয় কমিটি পরীক্ষা নিরীক্ষা করে কমিটির দ্বিতীয় রিপোর্ট হিসেবে বিলটি চূড়ান্ত করে সংসদে উপস্থাপন করে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


7 − = 4

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>