আইন ও আদালত

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » আইন ও আদালত » নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ)আইন-২০১৩ পাস হলো সংসদে

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ)আইন-২০১৩ পাস হলো সংসদে

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ)আইন-২০১৩ পাস হলো সংসদে

হংকং ভিত্তিক এশিয়ান মানবাধিকার কমিশন নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ)আইনের খড়সা তৈরি করেন।গতকাল এই বেসরকারি বিলটি সংসদে উত্থাপন করেন মো: সাবের হোসেন চৌধুরী এমপি।

এই আইনে অভিযোগকারীর অভিযোগ উত্থাপনের ৯০ দিনের মধ্যে পরীক্ষা নিরীক্ষা এবং বিচার কার্য ১৮০ দিনে সম্পন্ন করা বাধ্যতামূলক করা হয়েছে। এই আইন পাসের মাধ্যমে মেডিকেল পরীক্ষায় কোন ব্যাক্তি নির্যাতিত হয়েছেন প্রমানীত হলে নির্যাতনকারীর সর্বোচ্চ ৫ বছরের সাজা ও আর্থিক ক্ষতিপূরন দাবি করতে পারবে।কোন ব্যাক্তি হেফাজতে নির্যাতনে মারা গেলে নির্যাতনকারীর যাবৎজীবন কারাদন্ড ও আর্থিক ক্ষতিপূরন  দিতে হবে।এই আইনই প্রথমবারের মত হেফাজতে থাকাকালীন নির্যাতনের পরীক্ষা নীরিক্ষা এবং মীমাংশার ক্ষেত্রে দীর্ঘসূত্রিতার কথা উল্লেখ করেন।অপরাধ সর্ম্পকিত বিচার কার্যের প্রাতিস্ঠানিক সংস্কারের ক্ষেত্রে এই আইন কে পুন:অগ্রাধীকার দেওয়ার প্রতি ও সমান গুরুত্বারোপ করেন এশিয়ান মানবাধিকার কমিশন।

তারা আরো উল্লেখ করেন যে, বাংলাদেশের নাগরিক সমাজ ও সরকারের এ নতুন আইন বাস্তবায়ন ও প্রচারের জন্য সব রকম পদক্ষেপ গ্রহন করা উচিত।এই কমিশন আরো সুপারিশ করেন যে, এই আইনটি সকল আইনী শিক্ষা কার্যক্রমের অর্ন্তভূক্ত করা হবে আইনের ছাত্রছাত্রী পুলিশ অফিসার ও বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য খুব শীঘ্রই।এ আইনের যথাযথ বাস্তবায়নের ক্ষেত্রে আইনে কাঠামোর দুর্বলতার উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


7 − = 2

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>