ফুটবল

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খেলাধুলা » আন্তর্জাতিক » ফুটবল » বার্সেলোনার জয়ের নায়ক ব্রাজিল তারকা নেইমার

বার্সেলোনার জয়ের নায়ক ব্রাজিল তারকা নেইমার

বার্সেলোনার জয়ের নায়ক ব্রাজিল তারকা নেইমার

ক্লাব ফুটবলে বর্তমান সময়ের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়েছে বার্সোলোনা। শনিবার রাতে ক্যাম্প নউ-এ স্প্যানিশ লা লিগার ‘ক্লাসিকো’তে স্বাগতিকদের জয়ের নায়ক নেইমার।

প্রথমার্ধেই বার্সেলোনাকে এগিয়ে দেয়ার পর দ্বিতীয়ার্ধে আলেক্সিস সানচেসের গোলেও অবদান রাখেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। ম্যাচের শেষ দিকে রিয়ালের সান্তনাসূচক গোলটি করেন জেসে রদ্রিগেজ।

ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়োনো রোনালদো তো ছিলেনই; এবার তাদের সঙ্গে যোগ হয়েছে নেইমার আর বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার গ্যারেথ বেল। মৌসুমের প্রথম ক্লাসিকো নিয়ে উন্মাদনাটা তাই এবার একটু বেশিই ছিল।neymar-barcelona-salary-top-best-player

এবারের লা লিগার একমাত্র অপরাজিত দল বার্সেলোনা শেষ দুই ম্যাচে নিজেদের সেরা ছন্দে ছিল না। লিগে ওসাসুনার সঙ্গে ড্র করার পর চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলানের সঙ্গেও হোঁচট খায় তারা। তবে রিয়ালের বিপক্ষে পুরনো রূপেই দেখা গেছে বার্সাকে।

রোনালদো, বেল জুটিও স্বপ্ন দেখাচ্ছিলেন রিয়ালকে। তবে মাঝমাঠে চাভি, ইনিয়েস্তার সঙ্গে লড়াই করে পেরে উঠছিল না অতিথিরা।

১৯ মিনিটে বার্সাকে এগিয়ে দিয়ে ক্লাসিকোতে স্বপ্নের অভিষেকটা স্মরণীয় করে রাখলেন নেইমার। ইনিয়েস্তার ডিফেন্স চেরা পাস ধরে নেইমারের বুদ্ধিদীপ্ত শট দুই ডিফেন্ডারের পায়ের ফাঁক দিয়ে জালে জড়ালে উল্লাসে মেতে উঠে প্রায় এক লাখ দর্শকে ঠাসা স্টেডিয়াম।

এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নেয়ার দারুণ একটি সুযোগ এসেছিল মেসির সামনে। ১৮টি গোল নিয়ে আপাতত রিয়ালের স্বাদেশের কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানোর সঙ্গে যৌথভাবে শীর্ষে থাকা এই ফুটবলার ২২ মিনিটে বক্সের ঠিক বাইরে থেকে নেয়া শট লক্ষ্যে রাখতে পারেননি।

প্রথমার্ধের শেষ মিনিটে রোনালদোর ক্রস ডিবক্সে স্যামি খেদিরাকে খুঁজে পেলেও অসাধারণ দক্ষতায় হাটু দিয়ে তা ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক ভিক্তর ভালদেস। ফিরতি বল ডিফেন্ডার আদ্রিয়ানোর হাতে লাগলে পেনাল্টির দাবি জানান খেদিরা। তাতে কর্ণপাত করেননি রেফারি।

৭৮ মিনিটে নেইমারের বাড়ানো বল ধরে গোললাইন ছেড়ে বেরিয়ে আসা লোপেসের মাথার উপর দিয়ে চিপ করে দর্শনীয় গোলটি করেন চিলির এই স্ট্রাইকার।

অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ভালদেজের ভুলে ব্যবধান কমায় রিয়াল। রোনালদোর পাস থেকে জেসের শট তার হাত ফস্কে জালে জড়ালে সমতায় ফেরার আশা জেগে উঠে অতিথিদের মনে। কিন্তু এরপর আর কোনো সুযোগ তাদের দেয়নি বার্সা।

প্রথম এল ক্লাসিকোয় জয় পেলেন বার্সা কোচ জেরার্দো মার্তিনো। এই জয়ে শিরোপা ধরে রাখার লড়াইয়ে এগিয়ে গেল বার্সা। অন্যদিকে প্রথম এল ক্লাসিকোয় হারে বড় একটা ধাক্কা খেলেন শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন দেখা কার্লো আনচেলোত্তি।

এই জয়ে ১০ খেলায় ২৮ পয়েন্ট লিগের শীর্ষেই আছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। ৯ খেলায় ২৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অ্যাতলেতিকো মাদ্রিদ। আর ১০ খেলায় ২২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


4 − = 2

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>