সৌন্দর্য ও গঠন

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » জীবন যাপন » সৌন্দর্য ও গঠন » ত্বকের সু-স্বাস্থ্য রক্ষায় যে খাবার খেতে নেই

ত্বকের সু-স্বাস্থ্য রক্ষায় যে খাবার খেতে নেই

ত্বকের সু-স্বাস্থ্য রক্ষায় যে খাবার খেতে নেই

আপনার সুন্দর ত্বকই সুন্দর মনের প্রতিনীধীত্ব করে। সুতরং আপনার উচিত ত্বকের ক্ষতি করে এমন কোন খাবার না খাওয়া। তবে আপনি অতি সহজেই আপনার ত্বকের সৌন্দ্যর্য রক্ষা করতে পারেন যদি নিম্নলিখিত  পাঁচটি খাবার সম্পূর্ণ ভাবে উপেক্ষা করেন। সে গুলো হলো

অতিরিক্ত লবণ:

অতিরিক্ত লবণ শরীরের এক ধরণের ক্ষতিকর ফ্লুয়িড বাড়িয়ে দেয়। ফলে ত্বক হয়ে পরে বিবর্ণ। লবণের কারণে ত্বকের উপরিভাগের মসৃণতা নষ্ট হয়।চিপস, সল্টেড ফুড, প্রক্রিয়াজাত খাবার, টিনজাত খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত ক্যাফেইন:

ক্যাফেইন এক ধরণের উত্তেজক। ক্যাফেইন যুক্ত খাবার খেলে শরীরের করটিসল নামের এক ধরণের উদ্দীপকের উপস্থিতি বেড়ে যায়। যেটা ত্বকের উপর প্রভাব ফেলে। ফলে ত্বক কালো হয়ে যায়।তাই কাপের পর কাপ চা, কাফি কিংবা চকলেট খাওয়া থেকে বিরত থাকুন।

অ্যালকোহল:

অ্যালকোহল শরীরে এন্টি-ডিউরেটিক হরমোনের ক্ষরণ ঘটায় ফলে পানির তৃষ্ণা বেড়ে যায়। আর পানি শূন্যতার ফলে ত্বক খসখসে হয়ে যায়। অ্যালকোহল রক্তের উদ্দীপনা বাড়িয়ে দেয়। ফলে অতিরিক্ত পানির প্রয়োজন পরে। যার প্রভাব পরে ত্বকের উপর। তাছাড়া অ্যালকোহল পানে ত্বক বুড়িয়ে যায়।

কোমল পানীয়:

কোমল পানীয়তে থাকে চিনি ও কারবোনেটেড ওয়াটার।চিনি এমনিতেই ত্বকের জন্য ক্ষতিকর। অন্যদিকে কারবোনেটড ওয়াটার ত্বকের কোমলতা নষ্ট করে। কোমল পানীয়তে ক্যাফেইন থাকে। ক্যাফেইনও ত্বকের জন্য ক্ষতিকর।

ফ্রাইড ফুড:

ভাজা-পোড়া খাবার কিংবা চর্বিযুক্ত খাবার খেলে মানুষ শুধু মোটা হয় তা নয়।ভাজা-পোড়া খাবার রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।ফ্রাই করা খাবারে ভিটামিন ই থাকে না। ভিটামিন ই ত্বকের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 5 = 1

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>