মুক্ত আলোচনা

মঙ্গলবার | ১৯ সেপ্টেম্বর, ২০১৭ | ৪ আশ্বিন, ১৪২৪ | ২৭ জিলহজ্জ, ১৪৩৮

প্রচ্ছদ » মতামত » মুক্ত আলোচনা » রায়ে সন্তোষ প্রকাশ করলেন শহীদদের আত্নীয়-স্বজন ও সুশীল সমাজ

রায়ে সন্তোষ প্রকাশ করলেন শহীদদের আত্নীয়-স্বজন ও সুশীল সমাজ

রায়ে সন্তোষ প্রকাশ করলেন শহীদদের আত্নীয়-স্বজন ও সুশীল সমাজ

মঈনউদ্দিন- আশরাফুজ্জামানের মৃত্যুদন্ডাদেশ দিয়ে ট্রাইব্যুনাল কতৃক রায়ে সন্তোষ প্রকাশ করেছেন শহীদদের  আত্নীয়-স্বজন ও সুশীল সমাজ। রায় প্রদানের পর আদালতের এজলাস কক্ষ থেকে বের হয়ে মুক্তিযোদ্ধা শহিদুল হকের মামা বলেন, রায় প্রদানে আমি সন্তুষ্ট। তবে কবে নাগাদ কার্যকর করা হবে তা নিয়ে আশঙ্কা রয়েছে। তিনি বলেন, আসামীদেরকে দ্রুত দেশে নিয়ে এসে রায় কার্যকর করতে পারলেই আমাদের দাবি পূরণ হবে।

রায়ে একমত হয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির ইউসুফ বাচ্চু বলেন, আদালতের রায়ে আজ প্রমাণিত হলো যে, কেউ অন্যায় করলে তার শাস্তি হবেই। তাদের রায় কিভাবে কার্যকর করবে তা জানতে চাইলে তিনি বলেন, আসামীদেরকে দেশে ফিরিয়ে আনা একটি প্রক্রিয়ার ব্যাপার। ইন্টারপোলের মাধ্যমে নিয়ে এসে রায় কার্যকর করা যেতে পারে বলে মত দেন এ বুদ্ধিজীবী।

তিনি বলেন, জেনেভা কনভেনশনের মাধ্যমে দুই দেশের চুক্তির ফলে আসামীদেরকে ফিরিয়ে দিতে বাংলাদেশ অনুরোধ করতে পারে। আর ফিরিয়ে না দিলে তারা যেখানে আছে সেখানে যেন আদালতের এ রায় কার্যকর করা হয় তার জন্য অনুরোধ করা হবে।

মঈন-আশরাফের বিরুদ্ধে আনিত ১১টি অভিযোগই প্রমাণিত হওয়ায়  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাদেরকে প্রত্যেকটির জন্য ফাঁসির রায় দেওয়া হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


4 − 1 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>