সম্পাদকীয়

শুক্রবার | ২০ অক্টোবর, ২০১৭ | ৫ কার্তিক, ১৪২৪ | ২৮ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » মতামত » সম্পাদকীয় » ইন্টারনেট সংযোগ না ম্যালেরিয়া নিরাময়

ইন্টারনেট সংযোগ না ম্যালেরিয়া নিরাময়

ইন্টারনেট সংযোগ না ম্যালেরিয়া নিরাময়

সিএনইটি নিউজে ১লা নভেম্বর প্রকাশিত এক খবরে বিল গেট্স বলেন, ইন্টারনেট সংযোগের চেয়ে ম্যালেরিয়া প্রতিষেধক টিকা উপর গুরুত্ব দেয়া উচিত বিশ্বের সকলের। তিনি ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ইন্টারনেট সংযোগের সুবিধা বৃদ্ধির প্রচেষ্টার সমালোচনা করে বলেন, তৃতীয় বিশ্বের যেখানে অসংখ্য লোক ম্যালেরিয়া এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়, সেখানে তাদের বড় রকমের বেলুনের মাধ্যমে ইন্টারনেট সংযোগ সুবিধা বৃদ্ধির প্রচারনা করা একটি হাস্যকর বিষয়। এই বিল গেট্সই এতদিন সবচেয়ে গুরুত্ব দিয়ে আসছেন প্রযুক্তির গণ বিস্ফোরনের দিকে। সে লক্ষ্যে তিনি কার্যক্রম চালিয়ে এসেছেন এবং সফলও হয়েছেন। তিনি গুরুত্ব দিয়ে বলেন, তৃতীয় বিশ্বের দরিদ্র জণগোষ্ঠীর একজন ম্যালেরিয়া রোগী যখন চিকিৎসার অভাবে মারা যাচ্ছেন তখন তার কাছে ওয়েবসাইট ভিজিটের কি গুরুত্ব থাকতে পারে! আমরাও তার এ মতামতকে স্বাগত জানাই।

অনেক দেরীতে হলেও উন্নত বিশ্বের ভোগবিলাসী ইন্টারনেট সুবিধা ব্যবহারকারীরা তৃতীয় বিশ্বের জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় এনেছেন এটাই গুরুত্বপূর্ণ বিষয়। এটাকে অগ্রাধিকার দেবার জন্য গুগল এবং ফেসবুকের মত বড় বড় ইন্টারনেট ভিত্তিক ব্যবসা সফল কোম্পানীকে মানবতার সেবার প্রতি নজর দেবার দাবীও তুলেছেন। ইন্টারনেট সেবা বৃদ্ধির কোন কার্যক্রমকে তিনি যেমন খাটো করে দেখেননি তেমনি আমরাও এ কার্যক্রমকে স্বাগত জানাই। এবং এর পাশাপাশি স্বাস্থ্যসেবার প্রতি গুরুত্বারোপের সাধুবাদ জানাই।

ক্ষমতাশালী সব ব্যক্তি ও প্রতিষ্ঠান অনুন্নত দেশগুলো স্বাস্থ্যসেবার বিষয়টিকে যদি অগ্রাধিকার দিতে পারে তাহলে নিরীহ দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার সুযোগ খুব সহজেই বাড়ানো সম্ভব। এজন্য উচিৎ সরকারের যোগাযোগ বৃদ্ধি করা এবং রাজনৈতিক অস্থিরতা দূর করে জনসেবার মান বৃদ্ধির উপর গুরুত্ব দেওয়া।

শুধুমাত্র নির্বাচনী প্রচারণার কৌশল হিসেবে ঘোষনা দিলেই হবেনা যে, “আমরা নির্বাচিত হলে প্রতিটি গ্রামে স্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলব”। প্রতিটি দল নির্বাচনের সময় অবাস্তব প্রস্তাব জনসম্মুখে নিয়ে আসে শুধুমাত্র সহজ সরল জনগণের মনজয় করার জন্য। কিন্তু যে কোন প্রচারনা চালানোর আগে কৌশলগত কাঠামো তৈরী করতে হবে। কিন্তু বাস্তবে তাদের পক্ষে কতটুকু বাস্তবায়ন করা সম্ভব, তার লক্ষ্যেই প্রচারণা চালানো উচিত। বাস্তবায়নের সম্ভাবনা যাচাই না করে প্রচারনা করা কোন দলেরই উচিত না। এটা একটা বুদ্ধিভিত্তিক জণপ্রতারণা ছাড়া আর কিছুই নয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন