বিজ্ঞান ও প্রযুক্তি

সোমবার | ২০ নভেম্বর, ২০১৭ | ৬ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৯ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » ভারতের মঙ্গলায়ন মঙ্গলের পথে

ভারতের মঙ্গলায়ন মঙ্গলের পথে

ভারতের মঙ্গলায়ন মঙ্গলের পথে

সকল পরীক্ষা নিরীক্ষা শেষে লোহিত গ্রহ মঙ্গলের পথে রওনা দিয়েছে ভারতের রোবটিক মহাকাশ যান মঙ্গলায়ন। মঙ্গলবার দুপুর ৩টা ০৮ মিনিটে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে রওনা দেয় পিএসএলভি-সি টুয়েন্টি ফাইভ। দক্ষিণ এশিয়া থেকে প্রথমবারের মত কোন মহাকাশযান মঙ্গলগ্রহের কক্ষপথের দিকে যাত্রা করলো।india-mangalyaan

পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল, উৎক্ষেপণের পর পৃথিবীর কক্ষপথে পৌঁছে যাবে। সেখান থেকে ০১ ডিসেম্বর শুরু হবে মঙ্গলযাত্রা। সবকিছু ঠিক থাকলে ২০১৪ সালের ২৪শে সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে পৌঁছাবে পিএসএলভি-সি টুয়েন্টি ফাইভ।

মার্স অরবিটার মিশনে নজরদারির ক্ষেত্রে কোনও ত্রুটি রাখছে না ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। এতে ব্যয় হয়েছে ৪৩০ কোটি টাকা। ব্যাঙ্গালুরু, পোর্ট ব্লেয়ার ও ব্রুনেই থেকে পিএসএলভির গতিপথের দিকে নজর রাখা হবে। এছাড়াও দক্ষিণ প্রশান্ত মহাসাগরে জাহাজ থেকেও চলবে নজরদারি।

সোমবার ভারতের শতিশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (আইএসআরও)  কার্যক্রম পরিচালক মাইসোয়ামি আন্ডোরি এই কথা বলেন, এখন পর্যন্ত সব ঠিকই আছে, তবু দুশ্চিন্তা করা মানুষের বৈশিষ্ট্য।

মঙ্গলায়নের উৎক্ষেপণের শেষ সময়ে প্রায় এক হাজারেরও বেশী বিজ্ঞানী  মহাকাশযানটির প্রত্যেকটি অংশ পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে দেখেছেন এবং অবশেষে তাদের এই কষ্ট সফল উৎক্ষেপণের মাধ্যমে আশার আলো পেলো। এখন তাদের প্রধান লক্ষ্য হল মহাকাশযানটির সফলভাবে মঙ্গলের কক্ষপথ ছোঁয়া।

এই অভিযানের আগে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া মোট ৫১ বার মঙ্গল অভিযান চালায়, যার মধ্যে মাত্র ২১ টি সফল হয়। যদি মঙ্গলায়নের অভিযান সফল হয়, তাহলে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন, চীন এবং জাপানের পর ভারত হবে ষষ্ঠতম সফল দেশ।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন