বিজ্ঞান ও প্রযুক্তি

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » মহাকাশে পৃথিবী সদৃশ্য গ্রহের সংখ্যা অন্তত চার কোটি

মহাকাশে পৃথিবী সদৃশ্য গ্রহের সংখ্যা অন্তত চার কোটি

মহাকাশে পৃথিবী সদৃশ্য গ্রহের সংখ্যা অন্তত চার কোটি

পৃথিবীর মতো আর কতগুলি গ্রহ রয়েছে সৌরজগতে নাসার তথ্যে চোখ রাখলে সবাই বিস্মিত হতে বাধ্য। আমরা হয়তবা অনুমান করতে পারি ১০টি, ১০০টি বা হাজারটি। কিন্তু নাসার গবেষণার তথ্য হতে জানা গেছে, মহাকাশের বিভিন্ন ছায়াপথে পৃথিবীর মতো গ্রহের সংখ্যা অন্তত চার হাজার কোটি।

বিশ্বভ্রহ্মান্ডে আমরা কি একা? নাকি, সুবিশাল মহাকাশের দূর কোনও ছায়াপথে লুকিয়ে রয়েছে আরও কোন প্রাণীজগত? নাসার বিজ্ঞানীদের দেওয়া সাম্প্রতিক রিপোর্টে উজ্জ্বল হচ্ছে তেমনই সম্ভাবনা। মহাকাশে বিস্তৃত বিভিন্ন ছায়াপথে পৃথিবীর মতো আর কোনও গ্রহের অস্তিত্ব রয়েছে কী না, তা জানতে ২০০৯ সালে অভিযান শুরু করে কেপলার নামে মহাকাশ যান। তিনবছর ধরে যেসব তথ্য কেপলার পাঠিয়েছে, তা বিশ্লেষণ করে বিস্ময় প্রকাশ করেছেন নাসার বিজ্ঞানীরা। এক আধটা নয় মহাকাশের ছায়াপথে পৃথিবী সদৃশ্য গ্রহের সংখ্যা অন্তত চার হাজার কোটি।

এই বিপুল সংখ্যক গ্রহের মধ্যে বেশিরভাগের তাপমাত্রা এমন, যাতে জল তরল অবস্থাতেই থাকতে পারে। এসব গ্রহের পরিবেশ প্রাণের উপযোগী বলে জানতে পেরেছেন বিজ্ঞানীরা। ফলে, বিশ্বভ্রহ্মান্ডে মানুষ ছাড়াও উন্নত বুদ্ধির জীবজগত থাকার সম্ভাবনা আরও কিছুটা উজ্জ্বল হল বলেই মত বিজ্ঞানীদের। আগামীদিনে আমাদের সঙ্গে হয়ত দেখা হয়ে যেতেই পারে ভিনগ্রহের কোন প্রাণীর। রুপালী পর্দা থেকে বাস্তবের মাটিতে নেমে আসতে পারে  ইটি কিংবা কোই মিল গায়ার কোনও দৃশ্য।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


5 − 4 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>