পুষ্টি ও খাদ্যাভ্যাস

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » স্বাস্থ্য » পুষ্টি ও খাদ্যাভ্যাস » স্থুলতার কারণে কিশোরীরা দ্রুত ঋতুমতী হচ্ছে, বাড়ছে একাধিক শারীরিক ও মানসিক সমস্যা

স্থুলতার কারণে কিশোরীরা দ্রুত ঋতুমতী হচ্ছে, বাড়ছে একাধিক শারীরিক ও মানসিক সমস্যা

স্থুলতার কারণে কিশোরীরা দ্রুত ঋতুমতী হচ্ছে, বাড়ছে একাধিক শারীরিক ও মানসিক সমস্যা

বিশ্বজুড়ে স্থুলতা এখন স্বাস্থ্য সমস্যার একটি অন্যতম উদ্বিগ্ন বিষয়। সারা পৃথিবী জুড়েই বাড়ছে মোটা মানুষের সংখ্যা। অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়ার প্রবণতায় বিশেষত কিশোর-কিশোরীদের অস্বাভাবিক হারে ওজন বৃদ্ধি হচ্ছে। স্থুলতা নিজের সঙ্গে ডেকে আনছে হাজারও শারীরিক ও মানসিক সমস্যা। সাম্প্রতিক গবেষণায় প্রকাশ পেয়েছে যে, স্থুলতার ফলে কিশোরীদের মধ্যে স্বাভাবিক বয়সের তুলনায় অনেক কম বয়সেই শুরু হয়ে যাচ্ছে ঋতু চক্র।

একাধিক বিশ্বমানের সংস্থার যৌথ গবেষণার মাধ্যমে উঠে এসেছে যে, স্থুলতার ফলে পৃথিবীর বিভিন্ন প্রান্তের সমস্ত জাতির কিশোরীদের মধ্যেই কম বয়সে রজঃস্বলা হওয়ার সংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে।
এর ফলে কিশোরীদের মধ্যে বিভিন্ন ধরণের শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিচ্ছে। এর প্রভাব এতটাই মারাত্মক যে বিজ্ঞানীরা ঋতুচক্রের স্বাভাবিক বয়স ও মেনোপজের স্বাভাবিক বয়স নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা শুরু করেছেন।

দ্রুত রজস্বঃলা হওয়ার ফলে কিশোরীদের ব্যক্তিত্বের বিকাশ ঠিক ভাবে হচ্ছে না। তাদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব দেখা দিচ্ছে, তৈরি হচ্ছে হতাশা ও বিষাদগ্রস্থতা। তাদের আচার-আচরণের মধ্যে দেখা দিচ্ছে অস্বাভাবিকতা। পড়াশুনায় অবনতি হচ্ছে।

শুধু তাই-ই নয়, কিশোরীদের মধ্যে বাড়ছে উদ্বিগ্নতা। এ ক্ষেত্রে স্তন, ওভারি, অন্ত্রের ক্যানসারের সম্ভাবনাও পাল্লা দিয়ে বাড়ছে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


9 − 5 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>