আইন ও আদালত

বৃহস্পতিবার | ১৯ জুলাই, ২০১৮ | ৪ শ্রাবণ, ১৪২৫ | ৪ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আইন ও আদালত » রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি: পলি ট্রাসকট

রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি: পলি ট্রাসকট

রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি: পলি ট্রাসকট

“রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার তো প্রতিষ্ঠিত হয়নিই, বরং এই ঘটনার দ্বারা আরো ১৫২ টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলো” -পলি ট্রাসকট

বাংলাদেশের স্থানীয় সময় বুধবার মধ্যরাতে পাঠানো এক সংবাদবিজ্ঞপ্তিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এশিয়া প্যাসিফিক অঞ্চলের উপ-পরিচালক পলি ট্রাসকট বলেছেন, এ রায়ের মধ্য দিয়ে অবিচার করা হয়েছে। তিনি বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে, ২০০৯ সালের ওই ঘটনাটি ছিল অত্যন্ত বর্বর, এবং নৃশংস। ঐ সময় শুধু বহু মানুষকে হত্যাই নয়, বরং ঐ ঘটনা পুরো বাংলাদেশে একটা বড় ধরনের আতঙ্ক ছড়িয়ে দিয়েছিল। কিন্তু এই ঘটনার শাস্তি হিসেবে যদি অপরাধীদেরও মৃত্যুদন্ড দেয়া হয়, তাহলে সেটি বস্তুত দুর্ভোগেরই নামান্তর। কেননা মৃত্যুদন্ডের মধ্য দিয়ে কখনো ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় না।

এই বিচারের মধ্য দিয়ে বাংলাদেশের প্রচলিত আদালত বস্তুত দেশে আইনের শাসন প্রতিষ্ঠার একটা সুযোগেরই অপব্যবহার করলো এবং হত্যার অভিযোগে অভিযুক্তদের মৃত্যুদন্ড দিয়ে আরেকটা নৃশংসতার পরিচয় দিলো বলেও মনে করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, মৃত্যুদন্ড হচ্ছে চূড়ান্ত নৃশংসতা, অমানবিক ও ব্যক্তির প্রতি অসম্মান।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, অ্যামনেস্টি শুরু থেকেই ঐ বিদ্রোহ এবং হত্যাকাণ্ডে জড়িতদের ন্যায়বিচার নিশ্চিত করতে একটি স্বচ্ছ বিচারের দাবি জানিয়ে আসছিল।

এত স্বল্প সময়ে এত বেশি সংখ্যক আসামীর ফৌজদারী মামলার রায় প্রকাশ করায় রায়ের স্বচ্ছতা নিয়ে সকলেই আশংকা প্রকাশ করেছেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন