প্রধান খবর

শনিবার | ২২ জুলাই, ২০১৭ | ৭ শ্রাবণ, ১৪২৪ | ২৭ শাওয়াল, ১৪৩৮

প্রচ্ছদ » প্রধান খবর » জাতীয় নির্বাচনে অবশ্যই সেনা মোতায়েন করা হবে: সিইসি

জাতীয় নির্বাচনে অবশ্যই সেনা মোতায়েন করা হবে: সিইসি

জাতীয় নির্বাচনে অবশ্যই সেনা মোতায়েন করা হবে: সিইসি

বাংলাদেশের  স্বাধীনতার পর থেকে প্রত্যেক জাতীয়  নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সেনাবাহিনী সহযোগীতা করেছে। আমরা আশা করি এবারও তাদের সহযোগীতা পাব। সেনাবাহিনী ছাড়া এতবড় নির্বাচন সুষ্ঠ ভাবে করা সম্ভব নয় বলে জানিয়েছেন  প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

বুধবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, একই দিনে দেশের প্রত্যেক অঞ্চলের ৩০০ আসনে নির্বাচন হবে। আইন শৃংখলা বাহিনী দিয়ে এত গুলো কেন্দ্রে নির্বাচন গ্রহণ সম্ভব নয়। তবে কখন আমরা তাদের সহযোগীতা চাইব তা এখনও সিদ্ধান্ত হয়নি। তফসিলের পর আমরা পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে জানাব।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে (আরপিও) আইন শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনীকে বাদ দেয়া হয়েছে উল্লেখ করলে তিনি বলেন, আইন শৃংখলা বাহিনীর সংজ্ঞায় যখন সেনাবাহিনী ছিলনা তখনও সেনা ব্যবহার হয়েছে। আরপিও থেকে বাদ দেয়ার পরও আমরা চট্টগ্রাম সিটি নির্বাচনে সেনা ব্যবহার করেছি। আইন মোতাবেক আমাদের প্রয়োজনে যে কোন সংস্থা থেকে আমারা সহযোগীতা নিতে পারি।

রাজনৈতিক দলগুলোর সমঝোতার জন্য কমিশন অপেক্ষা করবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা চাই উৎসব মুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন হোক। জনগণ চায়, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হোক। এই জন্য সকল দলের অংশ গ্রহণে নির্বাচন করতে চাই। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য আমাদের উচিত দুই দলের সমঝোতা পর্যন্ত অপেক্ষা করা। তবে আইনের মধ্যে থেকে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করা জরুরী। তাই আইন অনুযায়ী আমরা যথেষ্ট সময় নিয়ে নির্বাচন করব।

‘বিএনপি বলেছে কমিশন একটি বিশেষ পক্ষের স্বার্থ রক্ষায় ‘বিএনএফ’কে নিবন্ধন দিচ্ছে। এর জবাবে সিইসি বলেন, আমরা আইনের মধ্যে থেকে কাজ করছি। বিএনএফের জেলা ও উপজেলা পর্যায়ের তদন্তে তারা শর্ত পূরণ করতে পেরেছে। প্রথমে প্রতীক ও লোগো নিয়ে জটিলতা ছিল। পরবর্তীতে তারা প্রতীক ও লোগো পরিবর্তন করে টেলিভিশন নিয়েছে। এখন গণবিজ্ঞপ্তির আপীল নিষ্পত্তি হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


3 − = 0

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>