পুষ্টি ও খাদ্যাভ্যাস

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » স্বাস্থ্য » পুষ্টি ও খাদ্যাভ্যাস » শুক্রাণুর গতি বাড়াতে ‘গাজর’

শুক্রাণুর গতি বাড়াতে ‘গাজর’

শুক্রাণুর গতি বাড়াতে ‘গাজর’

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ পাবলিক হেলথের গবেষকদের নতুন এক গবেষণায় উঠে এসেছে যে, শাক-সব্জি সুস্থ সবল  শুক্রাণু তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে। তারা দাবি করেন, গাজর একাই ডিম্বাণুর দিকে শুক্রাণুর গতি কয়েক গুণ বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। এ ছাড়াও গাজরের সঙ্গে  লেটুস, পালংও বাড়িয়ে দিতে পারে শুক্রাণুর গতি।Carrot

গাজর, লেটুস, পালংয়ের মত সব্জিতে  বিটা-ক্যারোটিন নামের এক ধরনের অ্যান্টিঅক্সিডান্ট থাকে। গবেষকদের মতে এই অ্যান্টিঅক্সিড্যান্ট ডিম্বাণু অভিমুখে শুক্রাণুর গতি ৬.৫% থেকে ৮% বাড়িয়ে দিতে পারে।

অন্যদিকে, টমেটোর মধ্যে লাইকোপেন নামক এক ধরনের প্রোটিন থাকে। টমটোর লাল রংয়ের জন্য দায়ি এই প্রোটিন। লাইকোপেন অস্বাভাবিক আকৃতির শুক্রাণুর উৎপন্নকে প্রতিহত করে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 5 = 1

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>