পুষ্টি ও খাদ্যাভ্যাস

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » স্বাস্থ্য » পুষ্টি ও খাদ্যাভ্যাস » ওজন কমাতে চকলেটের ভূমিকা

ওজন কমাতে চকলেটের ভূমিকা

ওজন কমাতে চকলেটের ভূমিকা

নতুন এক সমীক্ষায় উঠে এসেছে যে, যারা চকলেট খান তারা অনেক বেশি ওজন কমাতে পারেন, যারা চকলেট খান না তাদের চেয়ে। চকলেট প্রেমীদের জন্য এটি একটি সুখবর।

ইয়গভ নামের একটি সার্ভে সংস্থার করা সমীক্ষায় দেখা গেছে ৮৬% ক্ষেত্রে যারা চকলেটের স্বাদ থেকে নিজেদের বঞ্চিত করেননি তারা সহজে ওজনও কমিয়েছেন।

২১০০ জনের উপর করা সমীক্ষাতে দেখা গেছে ৯১% মানুষ যারা ওজন কমানোর চেষ্টা করেছেন কিন্তু চকলেট খাওয়ার পরিমাণ একটুও কমাননি তাদের ওজন ঝরানোর প্রক্রিয়ায় তারা সহজে এবং দ্রুত রোগা হয়েছেন।

এই সমীক্ষার দায়িত্বে থাকা পুষ্টি বিজ্ঞানী জ্যানেট অ্যালোট জানিয়েছেন এই সমীক্ষা প্রমাণ করেন, ওজন কমানোর জন্য খাওয়ার পরিমাণ কমিয়ে দেওয়াটা মোটেই বুদ্ধিমানের কাজ না। নিজেদের চকলেটের স্বর্গীয় স্বাধ থেকে বঞ্চিত করে ওজন কমানোর চেষ্টায় মোটেও ফল পাওয়া যায় না।

অন্যদিকে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে, চকলেট খেলে বাড়ে আয়ুও। ৬৫ বছর ধরে ৮০০০ মানুষের উপর পরীক্ষা করে দেখা গেছে, মাসে যারা অন্তত তিনবার পরিমিত পরিমাণের চকলেট খান তাদের আয়ু, যারা চকলেট খান না তাদের তুলনায় প্রায় এক বছর বেশী হয়।

তারা এই সিদ্ধান্তে উপনিত হন এ জন্য যে, কোকোয়াতে প্রচুর এন্টিঅক্সিডেন্ট রয়েছে যার নাম পলিফেনোলস। এই উপাদানটি ক্ষতিকারক কোলেষ্টেরল বৃদ্ধির প্রতিরোধ করে। এই এন্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধেও সহায়ক।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


6 − = 5

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>