শীর্ষ খবর

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » শীর্ষ খবর » ভয়াবহ টাইফুন হাইয়্যানের আঘাতে লন্ডভন্ড ফিলিপাইন

ভয়াবহ টাইফুন হাইয়্যানের আঘাতে লন্ডভন্ড ফিলিপাইন

ভয়াবহ টাইফুন হাইয়্যানের আঘাতে লন্ডভন্ড ফিলিপাইন

শুক্রবার সকালে মধ্য ফিলিপাইনে শক্তিশালী টাইফুন হাইয়্যান আঘাত হানে। এতে প্রায় ২৫ লক্ষ লোক ক্ষতিগ্রস্থ হয়। দেশের কেন্দ্রস্থল এর দীপপুঞ্জ মালায় ঝড়ের আঘাতে এ পর্যন্ত তিনজন মারা গেছেন বলে জানা গেছে এবং প্রায় ১ লক্ষ লোক আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। প্রায় একশত বিমান যাত্রা স্থগিত করা হয়েছে। শক্তিশালী এই ঝড়ের আঘাতে ইষ্টার্ণ ভিসায়াস প্রদেশের সাথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ৩১৫ কিলোমিটার গতির এই ঝড়, যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ৩৮০ কিলোমিটার গতি বেগে আঘাত হানে। এটা ইতিহাসের সর্বোচ্চ শক্তিশালী ক্রান্তী ঝড়ের মধ্যে একটি বলে আবহাওয়াবীদরা দাবী করছেন। টাইফুনের প্রভাবে ফিলিপাইনে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

typhoon_BCCNews24

গত মাসে, একটি ৭.১-মাত্রার ভূমিকম্প আঘাত হানে এই দ্বীপপুঞ্জে। তখনও টাইফুন এর পূর্বাভাস ছিল। সে যাত্রায় রক্ষা পেলেও, এই ভূমিকম্পে কমপক্ষে ২২২ জন নিহত, প্রায় ১,০০০ জন আহত এবং ৩৫০,০০০ ওপর বাস্তুচ্যুত হয়, কর্তৃপক্ষের প্রকাশিত তথ্য অনুযায়ী। এই ঝড় কাটিয়ে উঠতে না উঠতেই আবারও আঘাত হানল শক্তিশালী টাইফুন হাইয়্যান। দক্ষিণ ল্যায়টের গভর্ণর রজার মারকডো বলেন, ভিসিয়াসের সমস্ত রাস্তায় বড় বড় গাছ উপড়ে পরায় সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে রজার বলেছেন, ক্ষতির পরিমাণ অভাবনীয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


3 − = 2

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>