বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গলবার | ২৫ জুলাই, ২০১৭ | ১০ শ্রাবণ, ১৪২৪ | ১ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিটকয়েন সার্ভার থেকে বিটকয়েন মুদ্রা চুরি

বিটকয়েন সার্ভার থেকে বিটকয়েন মুদ্রা চুরি

বিটকয়েন সার্ভার থেকে বিটকয়েন মুদ্রা চুরি

অষ্ট্রেলিয়ান ভিত্তিক অনলাইন ভার্চুয়াল অর্থ আদান-প্রদান প্রতিষ্ঠান বিটকয়েন সম্প্রতি চুরির স্বীকার হয়েছে। বিটকয়েন এর মালিক জানিয়েছেন, প্রায় ৪১০০ ভার্চুয়াল বিটকয়েন মুদ্রা যা প্রায় ১.২ মিলিয়ন মার্কিন ডলার চুরি করা হয়েছে। তিনি বলেন, যেহেতু অনলাইনের মাধ্যমে মুদ্রা আদান প্রদান হয়, কে চুরি করে নিয়ে গেছে তা খোজেঁ বের করা অসম্ভব। বিটকয়েনে নিবন্ধনকৃত ব্যবহারকারীর মধ্যে কেউ এমন কর্মকান্ড ঘটিয়েছেন বলে তিনি ধারনা করছেন।

মালিকপক্ষ থেকে জানা গেছে, বিটকয়েন আপনার ইন্টারনেট সংবলিত কম্পিউটার বা অন্য কোন যন্ত্রে সংরক্ষণ করবেন না, যদি সেটা আপনি ব্যতিত আপনার পরিবার কিংবা আপনার বন্ধুবান্ধব দ্বারাও ব্যবহৃত হয়।

প্রসঙ্গত, বিটকয়েন হচ্ছে ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রা বিশেষ। বিটকয়েন লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান বা নিকাশ ঘরের প্রয়োজন হয় না। ২০০৮ সালে ‘সাতোশি নাকামোতো’ নামক একটি দল এই মুদ্রাব্যবস্থার প্রচলন শুরু করে। এই মুদ্রা ব্যবস্থাটি পিয়ার-টু-পিয়ার সংযোগের এর মাধ্যমে লেনদেন সম্পন্ন হয়। মাইনার নামে একটি সার্ভার কর্তৃক এর ডেটাবেস সুরক্ষিত থাকে এবং লেনদেন এর হিসাব সংরক্ষিত থাকে। যেহেতু বিটকয়েনের লেনদেন সম্পন্ন করতে কোন আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন পরে না এবং এর লেনদেনের গতিবিধি কোনভাবেই অনুসরণ করা যায় না, তাই বিশ্বের বিভিন্ন জায়গায় বিটকয়েন ক্রমান্বয়ে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


8 − = 7

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>