রাজনীতি

বৃহস্পতিবার | ১৯ অক্টোবর, ২০১৭ | ৪ কার্তিক, ১৪২৪ | ২৮ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » রাজনীতি » নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে খুলনা জেলা নির্বাচন অফিস

নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে খুলনা জেলা নির্বাচন অফিস

নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে খুলনা জেলা নির্বাচন অফিস

আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে খুলনা জেলা নির্বাচন অফিস। ইতিমধ্যে ভোটকেন্দ্র ও বুথের সংখ্যা চূড়ান্ত করা হয়েছে। খুলনার ৬টি সংসদীয় আসনে এবার মোট ভোটকেন্দ্র ৭৩৯টি, ভোটকক্ষ ৩৫৭১টি। আগামী দু’-একদিনের মধ্যে এই তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হবে। এবার খুলনার ৫টি আসনেই ভোটকেন্দ্র ও ভোটার বেড়েছে। শুধুমাত্র খুলনা-৩ আসনে ভোটার বাড়লেও ভোটকেন্দ্র ও বুথের সংখ্যা কমানো হয়েছে।

এদিকে সর্বশেষ হিসাব অনুযায়ী খুলনায় ভোটার বেড়েছে ১ লাখ ৫৯ হাজার ১৮৭ জন। ভোটকেন্দ্র বেড়েছে ৩২টি এবং বুথ বেড়েছে ৩১৬টি। তফসিল ঘোষণা পর্যন্ত ভোটার তালিকা সংশোধিত হতে থাকবে। তফসিলের পরই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

সূত্র জানায়, গত ১০ই সেপ্টেম্বর নির্বাচন কমিশন সচিবালয় থেকে খুলনার ৬টি আসনের সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুতের নির্দেশ দেয়া হয়। নির্বাচন কমিশনের চিঠি পাওয়ার পর জেলা নির্বাচন অফিস খুলনার ৬টি সংসদীয় এলাকার ভোট কেন্দ্রগুলোর বর্তমান অবস্থা এবং ভোটারের হালনাগাদ তথ্য চেয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি দেয়। এরপর এগুলো যাচাই-বাছাই ও আপত্তি গ্রহণ, শুনানি শেষে চূড়ান্ত করা হয়েছে।

সর্বশেষ হিসাব অনুযায়ী, খুলনা-১ আসনে মোট ভোটকেন্দ্র ৯৮টি এবং বুথ ৫০১টি। এ আসন থেকে এবার দেলুটি ইউনিয়ন বাদ পড়েছে। আসনটিতে শুধু দাকোপে দু’টি ভোটকেন্দ্র বেড়েছে। ভোটার বেড়েছে ১৪ হাজার ৫১৬ জন।

খুলনা-২ আসনে ভোটকেন্দ্র ১৫৭টি, বুথ ৬৮১টি। গতবারের তুলনায় এবার খুলনা সদর থানায় ১৫টি এবং সোনাডাঙ্গা থানায় ৬টি ভোটকেন্দ্র বেড়েছে। কেন্দ্রের সংখ্যা বাড়লেও এই আসনে বুথের সংখ্যা কমানো হয়েছে। গতবারের তুলনায় সোনাডাঙ্গা থানায় ২৪টি বুথ কমেছে। সদর থানায় বুথ বেড়েছে ৭টি। এই আসনে ২৪ হাজার ৬৫ জন ভোটার বেড়েছে।

খুলনা-৩ আসনে এবার ১০৫টি ভোটকেন্দ্র এবং ৪১৭টি বুথ রয়েছে। এই আসনেও ভোটকেন্দ্র কমেছে ৮টি। বুথ কমেছে ৯৭টি। অথচ এবার আসনটিতে ভোটার বেড়েছে ৪৭ হাজার ৬৬৮ জন। এ আসন থেকে দিঘলিয়া থানার আড়ংঘাটা ও যোগীপোল ইউনিয়ন বাদ দেয়া হয়েছে।

খুলনা-৪ আসনে মোট ভোটকেন্দ্র ১৩৪টি এবং বুথ ৬৭৬টি। গতবারের তুলনায় এবার ১৪টি ভোটকেন্দ্র ও ৫৮টি বুথ বেড়েছে। ভোটার বেড়েছে ৫৪ হাজার ২৯৮ জন।

খুলনা-৫ আসনে এবার ১১৮টি ভোটকেন্দ্র এবং ৬৪৯টি বুথ রয়েছে। এ আসনে ৩টি কেন্দ্র ও ৩১টি বুথ বেড়েছে। ভোটার বেড়েছে ২৯ হাজার ২২৪ জন।

খুলনা-৬ আসনে এবার ১২৭টি ভোটকেন্দ্র এবং ৬৪৭টি বুথ রয়েছে। এবার এই আসনে ৪টি ভোটকেন্দ্র ও ১১৭টি বুথ বেড়েছে। ভোটার বেড়েছে ৪১ হাজার ৮৪১ জন।

এ ব্যাপারে খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুজিবর রহমান বলেন, ভোটকেন্দ্র ও বুথের তালিকা তৈরি ছিল মূল কাজ। এই কাজ সম্পন্ন হয়েছে। ঢাকায় ভোটার তালিকা ছাপানো শুরু হয়েছে। সচিবালয়ের নির্দেশনা মেনে নির্বাচনের প্রস্তুতি এগিয়ে চলেছে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন