Happy New Year 
 2018
শীর্ষ খবর

শনিবার | ২০ জানুয়ারি, ২০১৮ | ৭ মাঘ, ১৪২৪ | ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » শীর্ষ খবর » আজ ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস

আজ ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস

আজ ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস

আজ ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস।বাংলার ইতিহাসে ১০ নভেম্বর একটি স্মরনীয় দিন।এই দিনের সাখে জড়িয়ে আছে মুক্তিযুদ্ধের সেই রক্তাক্ত দিন গুলো।

১৯৮৭ সালের ১০ নভেম্বর বিএনপি ও আওয়ামীলীগ স্বৈরশাসক এরশাদ পতনের লক্ষ্যে ঢাকা অবরোধ কর্মসূচি ঘোষনা করে।নির্দলীয় তত্তাবধায়ক সরকারের মাধ্যমে জাতীয় সংসদ নির্বাচন করার দাবিতে ঢাকার একটি মিছিলে অংশ নেন নূর হোসেন।বুকে পিঠে সাদা রঙে লিখে নেন “স্বৈরাচার নিপাত যাক,গণতন্ত্র মুক্তি পাক”।Nur Hossain

এই মিছিলটি ঢাকা জিরো পয়েন্টের সামনে আসলে পুলিশের গুলিতে নূর হোসেন সহ তিন জন নিহত হন। আহত হন বহু আন্দোলনকারী।নিহত অন্য দুজন হলেন,যুবলীগ নেতা নুরুল হুদা ও আমিনুল।

আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ নভেম্বর এরশাদ পদত্যাগ করেন।এর মাধ্যমে স্বৈরশাসকের পতন ঘটে এবং গনতন্ত্র পুন:প্রতিষ্ঠিত হয়।

এই দিন টিকে প্রথমে ঐতিহাসিক ১০ নভেম্বর দিবস হিসেবে ঘোষনা করা হলেও, আওয়ামীলীগ দিন টিকে শহীদ নূর হোসেন দিবস করার জন্য সমর্থন প্রদান করে, যা এখন পর্যন্ত বহাল রয়েছে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন