বিজ্ঞান ও প্রযুক্তি

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » অলিম্পিক মশাল যাচ্ছে মহাকাশে

অলিম্পিক মশাল যাচ্ছে মহাকাশে

অলিম্পিক মশাল যাচ্ছে মহাকাশে

এই প্রথমবার অলিম্পিক মশাল নিয়ে স্পেসওয়াক করবেন মহাকাশচারীরা। কাজাখস্তানের বৈকানুর কসমোড্রোম থেকে অলিম্পিক মশাল নিয়ে ইতিমধ্যেই সয়ুজ মহাকাশ যানে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন তিন মহাকাশচারী। দু’হাজার চোদ্দর শীতকালীন অলিম্পিক ও প্যারা অলিম্পিকের আসর বসবে রাশিয়ার কৃষ্ণসাগরের তীরে সোচিতে।

রাশিয়ার সয়ুজ মহাকাশযানে ছয় ঘণ্টার যাত্রা শেষে লাল ও রুপালি রঙের এই অলিম্পিক মশাল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছে দিলেন এক্সপিডিশন থার্টিএইট-এর তিন মহাকাশচারী নাসার রিচার্ড মাস্ট্রাচিও, জাপানের কোইচি ওয়াকাটা এবং রাশিয়ার মিখাইল তাইউরিন। মহাকাশ কেন্দ্রে থাকা এক্সপিডিশন থার্টিসেভেনের কমান্ডার ফিওডর ইউরচিখিনের হাতে মশালটি তুলে দেন মিখাইল তাইউরিন।

গত বৃহস্পতিবার কাজাখস্তানের বৈকানুর কসমোড্রোম থেকে যাত্রা শুরু করে সয়ুজ মহাকাশযানটি। ১৯৯৬ ও ২০০০ সালে মহাকাশে অলিম্পিক মশাল নিয়ে যাওয়া হয়েছিল। তবে এবারই প্রথম অলিম্পিক মশাল নিয়ে স্পেসওয়াক করবেন মহাকাশচারীরা। যদিও নিরাপত্তার কারণে স্পেসওয়াকের সময় অলিম্পিক মশালটি জ্বালানো হচ্ছে না। আগামী সোমবার মশালটি নিয়ে পৃথিবীতে ফিরে আসবেন ফিওডর ইউরচিখিন। সঙ্গে থাকবেন আমেরিকা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির দুই মহাশচারীও।

এদিকে ২০১৪ সালের শীতকালীন অলিম্পিক ও প্যারালিম্পিকের সময় বিশ্বব্যাপী সমঝোতার ডাক দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এসংক্রান্ত একটি প্রস্তাবও পাস হয়েছে। বিশ্বজুড়ে শান্তির বাতাবরণ তৈরিতে খেলাকে আরও গুরুত্ব দিতেই এই প্রস্তাব বলে জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ।

সোচিতে শীতকালীন অলিম্পিক শুরু হবে আগামী বছরের সাত ই ফেব্রুয়ারি এবং প্যারা অলিম্পিক শুরু হবে মার্চ মাসের সাত তারিখে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


3 − = 2

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>