আন্তর্জাতিক

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » ১০ হাজারেরও বেশি প্রাণ হানির আশংকা

১০ হাজারেরও বেশি প্রাণ হানির আশংকা

১০ হাজারেরও বেশি প্রাণ হানির আশংকা

প্রলয়ংকরী টাইফুন হাইয়্যানের আঘাতে আনুমানিক ১০ হাজার মানুষের প্রাণ হারিয়েছে বলে আশঙ্কা করছে দেশটির আঞ্চলিক পুলিশ প্রধান। রেড ক্রসের দেয়া তথ্য অনুযায়ী শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা ১২০০ বলা হলেও ঠিক তার একদিন পর তা কয়েক গুণ বেড়ে গেছে।

লেইতি প্রদেশের আঞ্চলিক পুলিশ প্রধান এলমার সোরিয়া বলেন, তিনি প্রাদেশিক গভর্নরকে জানিয়েছেন শুধুমাত্র পূর্বাঞ্চলীয় দ্বীপেই কমপক্ষে ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে ও বহু লোক আহত হয়েছে। এছাড়া ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে হাজার হাজার মানুষ। এছাড়া লেইতির উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত টেকলোবান শহরের প্রশাসক টিকসন লিমও জানিয়েছেন মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

ফিলিপাইনের স্বারাষ্ট্র সচিব মার রোক্সাস জানিয়েছেন, দুর্গত অঞ্চলগুলোতে ত্রান তৎপরতা পূর্ণ গতিতেই চলছে। এখনো কিছু কিছু জায়গা কাঁদা এবং ধ্বংসাবশেষের স্তুপ হয়ে আছে বলেও তিনি জানান।

philippines_typhoon_BCCNews24

ক্ষতিগ্রস্থ এলাকায় বিশুদ্ধ পানি ও বিদ্যুৎ নেই এবং খুব সামান্য পরিমাণ খাবার আছে। ইউনিসেফ জরুরি ভিত্তিতে আনুমানিক ৬০ মেট্রিক টন খাদ্য সামগ্রী সরবরাহ করেছে। আগামী ১২ নভেম্বরের মধ্যে ফিলিপাইনে এসে পৌছাবে বলে আশা করা হচ্ছে।

ফিলিপাইনের সিভিল এভিয়েশন দপ্তরের সহ. প্রধান ক্যাপটেন জন এন্ড্রু তার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে বলেন, ‘আমি আমার জীবনে এমন ধ্বংসযজ্ঞ পূর্বে দেখিনি।’

এরইমধ্যে যুক্তরাষ্ট্র ফিলিপাইনের দুর্গত অঞ্চলে উদ্ধার কাজে নৌ ও বিমান সাহায্য দেয়ার প্রস্তাব দিয়েছে। শনিবার এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী চাক হেগেল এই সাহায্যের প্রস্তাব দিয়েছেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 7 = 1

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>