রাজনীতি

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » রাজনীতি » মন্ত্রীদের পদত্যাগপত্র জমা

মন্ত্রীদের পদত্যাগপত্র জমা

মন্ত্রীদের পদত্যাগপত্র জমা

বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন মন্ত্রীরা।’সর্বদলীয়’ অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়ায় মন্ত্রীরা তাদের পদত্যাগপত্র জমা দিলেন।

আজ সকাল ১০টায় মন্ত্রিসভার বৈঠক শুরুর পরপরই পাট ও বস্ত্রমন্ত্রী আবদুল লতিফ  সিদ্দিকী প্রথম প্রধানমন্ত্রীর হাতে তার পদত্যাগপত্র জমা দেন। এরপর একে একে অন্য মন্ত্রী-প্রতিমন্ত্রীরাও তাদের পদত্যাগ জমা দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুইঞা জানান, বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেয়া হচ্ছে না, তবে তা পুনর্গঠন হচ্ছে। মন্ত্রিসভা থেকে কিছু সদস্য পদত্যাগ করছেন আর কয়েকজন নতুন যোগ হচ্ছেন। তবে বর্তমান কাঠামোতে আজকের বৈঠকই এই মন্ত্রিসভার শেষ বৈঠক।

মোশারফ হোসেন ভূইয়া জানান, “মন্ত্রিসভা থেকে যারা যারা পদত্যাগ করবেন তাদের ব্যাপারে শিগগির প্রজ্ঞাপন জারি করা হবে। মন্ত্রীদের পদত্যাগপত্র প্রথমে রাষ্ট্রপতির কাছে যাবে। প্রধানমন্ত্রীর সুপারিশের ভিত্তিতে নির্ধারণ হবে কে থাকবেন সর্বদলীয় মন্ত্রিপরিষদে আর কে থাকবেন না। বর্তমান মন্ত্রিপরিষদের সদস্যদের নতুন করে শপথ করতে হবে না। তবে যারা নতুন করে সর্বদলীয় মন্ত্রিপরিষদে যোগ দেবেন তাদের শপথ পাঠ করানো হবে”।

তিনি আরো জানান, সর্বদলীয় মন্ত্রিসভায় কতজন সদস্য থাকবেন, নতুন করে কতজন যোগ দেবেন আর পুরানোর মধ্য থেকে কে কে থাকবেন সেটা একমাত্র প্রধানমন্ত্রীই জানেন।

গত ৪ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে সাত দিনের মধ্যে মন্ত্রীদের পদত্যাগপত্র জমা দেয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই নির্দেশ অনুযায়ী পদত্যাগপত্র লিখে তাতে সই করে রেখেছিলেন মন্ত্রীরা। পদত্যাগপত্রে মন্ত্রীরা লিখেছেন, ‘আপনার প্রস্তাবিত সর্বদলীয় সরকার গঠনের ক্ষেত্র প্রস্তুত করতে পদত্যাগের অভিপ্রায় ব্যক্ত করছি।’

প্রধানমন্ত্রীর নির্দেশের পরিপ্রেক্ষিতেই গত মঙ্গলবার মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) তাজুল ইসলাম প্রথম পদত্যাগপত্র জমা দেন। এরপর বৃহস্পতিবার শিল্পপ্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী, শনিবার দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, রোববার যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ তাদের পদত্যাগপত্র জমা দেন। অন্যদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন আগেই তিনি তার পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে জমা দিয়ে রেখেছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ নভেম্বর শ্রীলংকা সফরে যাচ্ছেন। ১৭ নভেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই ‘সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকার’ গঠনের প্রক্রিয়া শুরু হবে। তবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট এরইমধ্যে জানিয়ে দিয়েছে যে, তারা সর্বদলীয় সরকারে যোগ দেবে না।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 6 = 3

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>