আন্তর্জাতিক

সোমবার | ২০ নভেম্বর, ২০১৭ | ৬ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৯ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » চুক্তি হলে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত: উইলিয়াম হেগ

চুক্তি হলে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত: উইলিয়াম হেগ

চুক্তি হলে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত: উইলিয়াম হেগ

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন, পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে চুক্তি হলে বিশ্বের উচিত হবে ইরানের ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়া।

তিনি বলেন, একটি অন্তর্বর্তী চুক্তির পর ইরানের বিরুদ্ধে সীমিত ও সমানুপাতিক কিছু নিষেধাজ্ঞা উঠে যাওয়া উচিত। ব্রিটিশ সংসদে দেয়া বক্তৃতায় হেগ এসব কথা বলেছেন। তিনি জানান, ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে তারা একটি চুক্তির কাছাকাছি রয়েছে এবং এ চুক্তি করা সম্ভব।

উইলিয়াম হেগ সংসদকে জানান, ব্রিটেন চায় ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ চুক্তির পদক্ষেপ হিসেবে একটি প্রাথমিক চুক্তি হোক। পরমাণু ইস্যুতে সংলাপ যে পর্যায়ে রয়েছে তাতে কোনো চুক্তি না হলে ইরানের বিরুদ্ধে আরো বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে তিনি হুমকি দেন।

তিনি ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার মতভেদের কথা অস্বীকার করে বলেন,ইরানের সঙ্গে চুক্তির বিষয়ে সব দেশ একমত রয়েছে এবং কোনো একক দেশের কারণে সম্ভাব্য চুক্তি বানচাল হয়ে যায়নি।

ফ্রান্সের কারণে এবারের জেনেভা সংলাপ এবং সম্ভাব্য চুক্তি বানচাল হয়ে গেছে বলে বিশ্ব গণমাধ্যমে খবর বের হওয়া সত্ত্বেও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী তা অস্বীকার করলেন। জেনেভা সম্মেলনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস ইহুদিবাদী ইসরাইলের পক্ষে অবস্থান নিয়ে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি এবং আরাক হেভি ওয়াটার রিঅ্যাক্টর বন্ধের দাবিতে অটল থাকেন। এতে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে মতভেদ মারাত্মক আকার ধারণ করে এবং চুক্তি ছাড়াই জেনেভা সংলাপ শেষ হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন