আন্তর্জাতিক

বুধবার | ২৬ জুলাই, ২০১৭ | ১১ শ্রাবণ, ১৪২৪ | ২ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » জাতীয় দূর্যোগ ফিলিপাইনে, এবার ভূমিকম্প

জাতীয় দূর্যোগ ফিলিপাইনে, এবার ভূমিকম্প

জাতীয় দূর্যোগ ফিলিপাইনে, এবার ভূমিকম্প

ইউএন জেনারেল সেক্রেটারী বান কি মুন ২৫ মিলিয়ন ডলার সাহায্য ঘোষণা দিয়েছে ফিলিপাইনে জরুরী অবস্থায় ত্রান তৎপরতা চালাতে। তিনি অন্যান্য ইউএন সদস্য রাষ্ট্রের কাছেও মানবিক সাহায্য দেবার আহ্বান জানিয়েছেন।

হাইয়ান পরিস্থিতি সামাল দিতে ফিলিপাইনে জাতীয় দূর্যোগ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট।

হাইয়ানের তাণ্ডবে যখন দিশেহারা ফিলিপাইনবাসী তখনই ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো দেশটির একাংশ।

সিএনএন এবং ম্যানিলা বুলেটিন জানায় ট্যাগবিলারান শহরে মঙ্গলবার স্থানীয় সময় দুপুর দুইটা ২১ মিনিটে এ ভূমিকম্পটির উৎপত্তি হয়।

ম্যানিলা বুলেটিন আরো জানায়, ফিলিপাইনের ইন্সটিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোগ্রাফ(ফিভলক্স) জানায়, ভূমিকম্পে স্যান ইসিদরো, বোহোল এবং ম্যান্ডাউ শহর কেঁপে ওঠে।হতাহতের বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

ট্যাগবিলারান শহরের ৩১ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠের প্রায় নয় কিলোমিটার গভীরে ভূ-কম্পটির উৎপত্তি হয়।

ফিভলক্স বলছে গত ১৫ অক্টোবর যে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল মঙ্গলবারের ভূমিকম্পটি তার ‘আফটার শক’। ভূমিকম্প হওয়ার পর ফের ভূমিকম্প হলে তাকে আফটার শক বলে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


7 − = 2

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>