অন্যান্য

বৃহস্পতিবার | ২৭ জুলাই, ২০১৭ | ১২ শ্রাবণ, ১৪২৪ | ৩ জিলক্বদ, ১৪৩৮

প্রচ্ছদ » খবর » অন্যান্য » দায়িত্ব অবহেলার কারনে ষ্টেশন মাষ্টার, ট্রেনের চালকসহ ৪ জন সাময়িক বরখাস্ত

দায়িত্ব অবহেলার কারনে ষ্টেশন মাষ্টার, ট্রেনের চালকসহ ৪ জন সাময়িক বরখাস্ত

দায়িত্ব অবহেলার কারনে ষ্টেশন মাষ্টার, ট্রেনের চালকসহ ৪ জন সাময়িক বরখাস্ত

মঙ্গলবার ভোর রাত সাড়ে ৩টায় দিনাজপুরের ফুলবাড়ী রেলষ্ট্রেশনে দুটি ট্রেন মুখোমুখি সংঘর্ষ। এতে শত শত যাত্রীর প্রাণ বাঁচলেও আহত হয়েছে প্রায় ৫০ জন। প্রায় ৬ ঘন্টা ট্রেন চলা চল বন্ধ থাকার পর ৯.১৫ মিঃ ট্রেন চলাচল শুরু হয়।এই ঘটনায় রেলের পশ্চিমাঞ্চল জোনের বিভাগীয় ও স্থানীয় পাকশী ডিভিশন এবং জেলা প্রশাসকের উদ্যোগে পৃথক পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করে কাজ শুরু করেছেন। ৪ জন সাময়িক বরখাস্ত।

পশ্চিমাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামকে আহবায়ক করে বিভাগীয় তদন্ত কমিটির গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন বিভাগীয় প্রধান প্রকৌশলী (যন্ত্র) দুলাল কুমার রায় বিভাগীয় প্রধান সংকেত টেলিকমিনেকেশন আবুল কালাম প্রধান পরিবহন (পরিচালন) মোঃ মোশারফ হোসেন্‌ পাকশী ডিভিশন(২) এর বিভাগীয় প্রকৌশলী মনিরুল ইসলাম ফিরোজীকে অহবায়ক করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন বিভাগীয় পরিবহন কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাষ, বিভাগীয় সংকেত টেলিকমিনেকেশন মিজানুর রহমান বিভাগীয় যন্ত্র প্রকৌশলী রফিকুল ইসলাম ও বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা ডাঃ আনোয়ার হোসেন।

জেলা প্রশাসকের তদন্ত কমিটিতে দিনাজপুরের এডিএম রায়হান উদ্দীন আহম্মদকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটির অন্যান্য সদস্যরা হলেন জেলা পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার ফুলবাড়ী ( সার্কেল) ফুলবাড়ী উপজেলা প্রকৌশলী।

প্রতক্ষ্যদর্শীরা জানান, মঙ্গলবার ভোররাত সাড়ে ৩ টায় ফুলবাড়ী রেলষ্ট্রেশনের ১ নং প্লাটফরমের ১ নং লাইনে ৭ ঘন্টা বিলম্বে আসা সৈয়দপুর থেকে খুলনা গামী ৭৪৮ নং আন্তনগর সীমান্ত এঙ্প্রেঙ্ দাড়িয়ে ছিল। ওই সময় ওই লাইনে ঢুকে পড়ে ঢাকা থেকে দিনাজপুরগামী ৭০৫ আন্তনগর একতা এঙ্প্রেস ট্রেনটি। এতে দু’টি ট্রেনের মুখো-মুখি সংঘর্ষ ঘটে। সংঘর্ষে ষ্টেশনে দাড়িয়ে থাকা সীমান্ত এঙ্প্রেস ট্রেনটির ইঞ্জিন সংলগ্ন একটি বগি দুমড়ে মুচড়ে লাইনচুত হয়ে উল্টেপড়ে। অপরদিকে, একতা এঙ্প্রেস ট্রেনটির ২টি বগি দুমড়ে মুচড়ে যায়।

ফুলবাড়ী ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স দ্রুত এসে তারাও উদ্ধার কাজ শুরু করে। এ সময় উদ্ধারকৃত আহতদের ফুলবাড়ী হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে, হাসপাতাল সূত্রে জানা গেছে, ঘটনার পর থেকে হাসপাতালে আহত ১২জন ভর্তি হলেও আরো ১৩ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়। ভর্তিকৃত ১২ জনের মধ্যে ১ জনের অবস্থা গুরুত্বর হওয়ায় তাকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতলে প্রেরণ করা হয়েছে। আহতরা হলেন, কামরুল হাসান (২৮), বাবলু (৩০), নুর ইসলাম (৫৭), আলহাজ্ব লুৎফর রহমান (৫৫), রাজু (২৫), কবিরুল (২৪), জিয়ারুল (৩০), মেহেরাব (৩৫), আনোয়ার (৫২), ইউনুস (৫৫), আমজাদ (৫০), আব্দুল মান্নান (৩৮)। এদের মধ্যে আমজাকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অনেক আহত ব্যাক্তি নিজ উদ্যোগে দিনাজপুর মেডিকের কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

দূর্ঘটনার সময় ষ্টেশনে কর্মরত ছিলেন ষ্টেশন মাষ্টার আঃ হামিদ এবং লাইন ক্লিয়ার দেয়ার দায়িত্বে নিয়োজিত ছিলেন পয়েন্টসম্যান ইউনুছ। ঘটনার পর থেকেই তারা সবাই পলাতক রয়েছে। ভোর ৬টায় পার্বতীপুর থেকে একটি উদ্ধারকারী ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করে।

দিনাজপুরের জেলা প্রশাসক আহম্মদ শামীশ আল রাজী, ফুলবাড়ী ৪০ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল লুৎফুল কবির, জেলা পুলিশ সুপার সরোয়ার মোর্শেদ শামীম, ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান, পৌর মেয়র মুরতুজা সরকার মানিক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

রেলের পশ্চিমাঞ্চলের জিএম ফেরদৌস আলম ঘটনাস্থলে পরিদর্শনে রয়েছেন। তিনি দায়িত্ব অবহেলার কারনে স্থানীয় ষ্টেশন মাষ্টার আব্দুল হামিদ, একতা ট্রেনের চালক আব্দুল করিম, সহকারী চালক শরিফুল ইসলাম ও গার্ড আজিজুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


5 − 4 =

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>