21 Feb 2018
প্রবাসীদের সুযোগ সুবিধা

শুক্রবার | ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ | ১১ ফাল্গুন, ১৪২৪ | ৬ জমাদিউস-সানি, ১৪৩৯

প্রচ্ছদ » প্রবাসীদের পাতা » প্রবাসীদের সুযোগ সুবিধা » ম্যাকাও এ নতুন শ্রম বাজার, ১০ হাজার শ্রমিক পাঠানোর চুক্তি

ম্যাকাও এ নতুন শ্রম বাজার, ১০ হাজার শ্রমিক পাঠানোর চুক্তি

ম্যাকাও এ নতুন শ্রম বাজার, ১০ হাজার শ্রমিক পাঠানোর চুক্তি

এ মাসেই হতে যাচ্ছে ম্যাকাও এ ১০ হাজার পুরুষ ও নারীকর্মী পাঠানোর চূড়ান্ত চুক্তি । গত বছরের জুলাইতে এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

 এটি বাংলাদেশের নতুন একটি শ্রম বাজার হবে। এই বাজারটি একেবারেই নতুন বাজার হিসেবে দেখছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। এরপর হংকংয়ের সঙ্গে চুক্তি করার প্রক্রিয়া শুরু করবে বিএমইটি।

 ম্যাকাও তে কর্মী পাঠানোর আগে কর্মীদের দেশটির নিয়োগকর্তারা দুই মাসের ইংরেজি ভাষা শেখানোর প্রশিক্ষণ দেবে। এরপর ওই দেশের সংশ্লিষ্ট কোম্পানি কর্মীদের বিনা খরচে নিয়ে যাবে। তাদের প্রতিজনকে বেতন থাকা-খাওয়ার বাইরে ৪৮০ মার্কিন ডলার দেয়া হবে।

 সম্প্রতি বিএমইটির অতিরিক্ত মহাপরিচালকের নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধি দল সে দেশের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের বিষয়ে অগ্রগতি জেনেছেন। কোন কোন কাজে কর্মী নিয়োগ করবে সে বিষয়েও কথা বলেছেন। বেশিরভাগ ক্ষেত্রে গৃহকর্মী হিসাবে নিয়োগ পাবেন।

 জনশক্তি রফতানির ক্ষেত্রে ম্যাকাও বাংলাদেশের জন্য সম্পূর্ণ  নতুন একটি বাজার হবে। এই বাজারটি সৃষ্টি হলে দেশটিতে ভবিষ্যতে আরো কর্মী যেতে পারবেন।

 তাছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চেষ্টাও রয়েছে ম্যাকাও, হংকং ও থাইল্যান্ডের বাজার ধরতে পারলে দেশের জন্য নতুন তিনটি বাজার খুলে যাবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন