খবর

বৃহস্পতিবার | ১৯ অক্টোবর, ২০১৭ | ৪ কার্তিক, ১৪২৪ | ২৮ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিনে শুভেচ্ছা

হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিনে শুভেচ্ছা

হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিনে শুভেচ্ছা

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ৬৫তম জন্মদিন আজ । একাধারে দেশের একজন সফল ঔপন্যাসিক, নাট্যকার, চলচ্চিত্রকার। ১৯৪৮ সালের এই দিনে নেত্রকোণা জলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি।

 হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার মোহনগঞ্জে হলেও তার পৈত্রিক বাড়ি ছিল ময়মনসিংহের কুতুবপুরে। ১৯৭১ সালের যুদ্ধের সময় তার বাবা ফাইজুর রহমানকে (পুলিশ অফিসার ও লেখক) পাকিস্তানী সেনারা হত্যা করে। তার মা আয়েশা ফয়েজ। হুমায়ূনের ছোট ভাই জাফর ইকবাল একজন বিখ্যাত বৈজ্ঞানিক লেখক ও অধ্যাপক এবং তার আরেক ভাই আহসান হাবিব একজন কার্টুনিস্ট ও লেখক।

১৯৭০ সালের দিকে তিনি বাংলা সাহিত্যে পদচারণা শুরু করেন। এবং খুব কম সময়েই তিনি দেশের জনপ্রিয় একজন সাহিত্যিক হয়ে ওঠেন। ১৯৭২ সালে তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হয়। এবং এই উপন্যাসটি কালজয়ী উপন্যাস হিসেবে স্বীকৃতি পেয়ে তাকে খ্যাতি এনে দেয়। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়নের শিক্ষক হিসেবে যোগদান করেন।

বাবার চাকুরির সুবাদে হূমায়ুন আহমেদকে দেশের বিভিন্ন স্কুলে পড়তে হয়েছে। বিভিন্ন জেলায় ঘুরতে হয়েছে। এই তালিকায় আছে সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, বগুড়া জেলা। ১৯৬৫ সালে তিনি বগুড়া জেলা স্কুল থেকে মেট্রিকুলেশন পাশ করেন। তিনি রাজশাহী বোর্ডে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেন। এরপর ১৯৬৭ সালে ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। তিনি একজন অর্থনীতিবিদ হতে চেয়েছিলেন। এরপর সিদ্ধান্ত বদলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক  ও স্নাতকোত্তর পাশ করেন ১ম বিভাগে। এরপর আমেরিকার নর্থ ডেকোটা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সেখান থেকে এসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। এবং ১৯৯০ সালে চলচ্চিত্র ও নাট্য নির্মাণের জন্য শিক্ষকতা থেকে অবসর নেন।

তার জীবনের সেরা উপন্যাস নন্দিত নরকে। তিনি অনেক নন্দিত নাটকের জনক। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘কোথাও কেউ নেই’ অয়োময়’ ‘আজ রবিবার’ ইত্যাদি। আর উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো ‘শঙ্খনীল কারাগার’ ‘আগুনের পরশমনি’ ‘শ্রাবণ মেঘের দিন’ ‘দুই দুয়ারী’ ‘চন্দ্রকথা’ ‘নয় নম্বর বিপদ সঙ্কেত’ ‘দারুচিতি দ্বীপ’ ‘শ্যামল ছায়া’ ‘প্রিয়তমেষু’ ‘ঘেটুপুত্র কমলা’ ইত্যাদি।

গত বছরের ১৯ জুলাই আমেরিকার ১১.২০ মিনিটে তিনি কোটি কোটি ভক্তকে কাঁদিয়ে পরলোকে যান। তিনি কলোক্ট্রল ক্যান্সারে ভূগছিলেন  ১১ মাস ধরে। তাকে নুহাশ পল্লীতেই সমাধিস্থ করা হয়।

 

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন