প্রধান খবর

মঙ্গলবার | ১৭ অক্টোবর, ২০১৭ | ২ কার্তিক, ১৪২৪ | ২৬ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » নিজামীর রায়ের ঘোষনা আসছে

নিজামীর রায়ের ঘোষনা আসছে

নিজামীর রায়ের ঘোষনা আসছে

আজ সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে ৩ সদস্যের বেঞ্চ আসামি পক্ষের যুক্তিতর্ক শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখার আদেশ দেন। ট্রাইব্যুনাল বলেন, আসামিপক্ষ চাইলে আগামী পাঁচ দিনের মধ্যে তাদের বাকি যুক্তিতর্ক লিখিতভাবে দাখিল করতে পারবে।

আসামিপক্ষের আইনজীবী তারিকুল ইসলাম জানান যে, গতকাল মঙ্গলবারের মতো আজকেও আসামিপক্ষের জুনিয়র আইনজীবী আসাদ উদ্দিন ট্রাইব্যুনালের কাছে সময় আবেদন করলে ট্রাইব্যুনাল তাদের আবেদন নামঞ্জুর করে সিএভি করে দেন। ট্রাইব্যুনালের এ আদেশের বিরুদ্ধে রিভিউ (পুনঃবিবেচনা) আবেদন করা হবে বলে নিজামীর পক্ষে গত ৭ নভেম্বর একদিন যুক্তি খণ্ডন করেছেন নিজামীর আইনজীবী মিজানুল ইসলাম। এরপর হরতালের কারণে তারা একের পর এক সময় আবেদন করেন।

নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের আদেশে চারজন সাফাই সাক্ষী সাক্ষ্য দেয়। সাক্ষীদের জেরা করে প্রসিকিউশন। নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রসিকিউশনের সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেছেন। আসামিপক্ষ এসব সাক্ষীদের জেরা করেছে। আসামিপক্ষের সাক্ষ্য গ্রহণ শেষে এক আদেশে ৩ নভেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত তিন দিন প্রসিকিউশনকে এবং ৬, ৭, ১০ ও ১১ নভেম্বর মোট চারদিন আসামিপক্ষকে তাদের যুক্তি উপস্থাপনের সময় বেধে দেন ট্রাইব্যুনাল।

এর আগে গত বছর ২৮ মে এই ট্রাইব্যুনাল মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ১৬টি অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। অভিযোগের মধ্যে রয়েছে, মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উসকানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যা।

পরে রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দেন মুক্তিযোদ্ধা, শহীদ বুদ্ধিজীবীর স্ত্রী, মামলার তদন্ত কর্মকর্তাসহ আরো ২৫ জন। আসামিপক্ষের সাক্ষী (সাফাই সাক্ষী) হিসেবে প্রথমে ১০ হাজার ১১ জন সাক্ষীর তালিকা দিয়েছিল আসামিপক্ষ। পরে তারা ২৩ জন সাক্ষীর একটি সংশোধিত তালিকা জমা দেন। এর মধ্যে ৪ জনকে সাফাই সাক্ষ্য দেয়ার জন্য নির্দিষ্ট করে দেন ট্রাইব্যুনাল। প্রসঙ্গত, ২০১০ সালের ২৯ জুন একটি মামলায় মাওলানা মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


1 − = 0

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>