আন্তর্জাতিক

রবিবার | ২২ জুলাই, ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫ | ৭ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ভবন হিসেবে বিবেচিত

ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ভবন হিসেবে বিবেচিত

ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ভবন হিসেবে বিবেচিত

ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ভবন হিসেবে বিবেচিত হয়েছে, জানালেন ভবন পরিমাপ নির্ধারনী একটি দল।

‘দ্যা কাউন্সিল অন টল বিল্ডিংস এন্ড আরবান হ্যাবিট্যাট’ মঙ্গলবার ঘোষনা করেন, এর চূড়ায় পেঁচানো এন্টেনা সম্পৃক্তাবস্থায় এর উচ্চতা ১,৭৭৬ ফুট যা দেশের সর্বোচ্চ ভবন দাবীকারী শিকাগো উইলিস টাওয়ারকে (১,৪৫১ ফুট) অতিক্রম করবে।

আন্তর্জাতিকভাবে নির্মিত উঁচু কাঠামো হিসেবে, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম ভবন হিসেবে গণ্য হবে। ইতিমধ্যে, দুবাইয়ের বুর্জ খলিফা ২,৭১৭ ফুট প্রথম এবং দ্বিতীয়টি সৌদি আরবের মক্কায় অবস্থিত ‘মক্কা রয়েল ক্লক টাওয়ার’ ১,৯৭২ ফুট।

পরিষদের চেয়ারম্যান টিমোথি জনসন বলেন, গত সপ্তাহে ২৫ সদস্য বিশিষ্ট এক আলোচনা সভায় বৈঠককালে বলা হয় কোন ভবনের চূড়ায় যদি কোন অস্থায়ী এন্টেনা লাগানো হয় তবে তা উচ্চতার অংশ হিসেবে গণ্য করা হবে না ।

পরিষদের সর্বসম্মতিক্রমে বলা হয়, গঠন অনুযায়ী ওয়ান ওয়ার্ল্ড ভবনের চূড়ায় পেচাঁনো এন্টেনাটি স্থায়ী এবং ভবন এর উচ্চতায় গণনা করা হবে। যদি এর পেচাঁনো অংশটি ভবন থেকে পৃথক থাকে বা ভবনের এন্টেনা, পতাকা বা ব্যানার লাগানো হয় তবে ভবন এর উচ্চতার মধ্যে গণ্য হবে না।

ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এর চূড়ার পেচাঁনো এন্টেনাটি বাদ দিলে এর উচ্চতা ১,৩৩৪ ফুট, ৮ ইঞ্চি বা ১,৪৪১ ফুট ৪ ইঞ্চি। এর উল্লেখকৃত উচ্চতা ১,৭৭৬ ফুট যা কিনা বস্তুত উচ্চতা হতে অনেকাংশে ছোট।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন