বিজ্ঞান ও প্রযুক্তি

বৃহস্পতিবার | ২৩ নভেম্বর, ২০১৭ | ৯ অগ্রহায়ণ, ১৪২৪ | ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » যন্ত্র মানবের আত্মহত্যা!

যন্ত্র মানবের আত্মহত্যা!

যন্ত্র মানবের আত্মহত্যা!

কাজের চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেচে নিল এক রোবট। আশ্চর্য এই ঘটনা ঘটল অস্ট্রিয়ায়। এমনই দাবি করলেন অস্ট্রিয়ার এক দমকল কর্মী। অবসাদ, বিষণ্নতা, একাকিত্ব, কাজের চাপে মানুষের আত্মহত্যার ঘটনা যখন দিন দিন বাড়ছে, তখন যন্ত্র মানবদের এ আত্মহত্যায় বেশ অবাক গোটা বিশ্ব।

দমকল কর্মীরা আগুন নেভানোর কাজে বুঝতে পারেন সেই রোবটের আত্মহত্যায় অগ্নিকাণ্ডের প্রধান কারণ। ব্যাপরটা অনেকটা এই রকম। ক মাস ধরেই অ্যানরয়েডের মাধ্যমে তার মালিক সেই রোবটকে অত্যাধিক কাজ দিচ্ছিলেন। ‘রোবট’এর মত সেই কাজ পালন করে যাচ্ছিল সেই রোবটটি। কিন্তু কাজের চাপে সে নাকি এতই বিরক্ত হয়ে পড়েছিল যে নিজেই আত্মহননের পথ বেছে নেয়। রাত্রে মালিক ঘুমিয়ে পড়ার পর রান্নাঘরে গিয়ে গ্যাস জ্বালিয়ে আগুনে পুড়ে মরে সেই রোবটটি। এরপর সেই আগুন গোটা বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে। আগুন নেভানোর পর তদন্ত নেমে এই ঘটনা সামনে আসে। তবে মালিক বলেছেন, তিনি রোবটের সুইচ অফ করে রাতে শুতে গিয়েছিলেন।

রোবটের পক্ষে কি আত্মহত্যা করা সম্ভব! প্রশ্নের জবাবে বিজ্ঞানীরা হাসছেন। কেউ কেউ বলছেন যেভাবে রোবট তৈরি হচ্ছে তাতে ব্যাপরটা একেবারে অসম্ভব নয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন