পরিবেশ ও জীববৈচিত্র্য

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » পরিবেশ ও জীববৈচিত্র্য » ভোলার চরফ্যাশনে উপকূলীয় বেড়িবাঁধ না থাকায় জনজীবন হুমকির মুখে

ভোলার চরফ্যাশনে উপকূলীয় বেড়িবাঁধ না থাকায় জনজীবন হুমকির মুখে

ভোলার চরফ্যাশনে উপকূলীয় বেড়িবাঁধ না থাকায় জনজীবন হুমকির মুখে

দ্বীপ জেলা ভোলার শশীভূষণ থানার মেঘনা উপকূলীয় অঞ্চলের দক্ষিন জাহানপুর, উত্তর পূর্ব আইচা ও পূর্ব চর আইচা গ্রামের অন্তত ১০ থেকে ১২ কিলোমিটার বেড়িবাঁধ প্রকল্প বাস্তবায়ন না হওয়ায়, এ অঞ্চলে বসবাসরত প্রায় ২০ হাজার মানুষের জীবন হুমকির মুখে পড়েছে। বন্যা দূর্গত এলাকা হিসেবে প্রতি বর্ষা মৌসুমে আবহাওয়ার পূর্বাভাসে জীবন বাঁচাতে প্রায় ২০ হাজার মানুষ তাদের শিশু সন্তানদের নিয়ে দীর্ঘ কয়েক কিলোমিটার রাস্তা পেরিয়ে দূরবর্তী আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান নেয়।

এ যাবৎ কোন জনপ্রতিনিধি বা সংশ্লিষ্ট বেড়িবাঁধ প্রকল্প কর্মকর্তাদের দয়ার দৃষ্টি না পড়ায়, বিগত প্রায় ৪০ বছর ধরে এ মানুষগুলো মানবেতর জীবন যাপন করছেন বলে জানা গেছে। এই ১০-১২ কিলোমিটার বেড়িবাঁধ প্রকল্প বাস্তবায়ন হলে অন্তত কয়েক হাজার একর ভুমিতে ইরি, আমন ও রবিশষ্য চাষাবাদে কৃষকদের চাহিদা পুরনের ব্যাপক সহায়ক হবে। ফলে এখানকার উৎপন্ন ফসলাদিতে দেশের খাদ্য চাহিদা মেটানোর পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্রেও বিশেষ অবদান রাখবে বলে জানিয়েছেন অনেকে। তাই চলতি খরা মৌসুমে উল্লেখিত এ বেড়িবাঁধ প্রকল্পটি ও প্রয়োজনীয় আশ্রয় কেন্দ্রগুলো নির্মান করে এ ২০ হাজার মানুষের বসবাস নিশ্চিত করার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন