এই মুহূর্তে

বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর, ২০১৭ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » শিশু পর্ণ অনুসন্ধানে ৩৪৮ জনকে গ্রেফতার করেছে টরেন্টো পুলিশ

শিশু পর্ণ অনুসন্ধানে ৩৪৮ জনকে গ্রেফতার করেছে টরেন্টো পুলিশ

শিশু পর্ণ অনুসন্ধানে ৩৪৮ জনকে গ্রেফতার করেছে টরেন্টো পুলিশ

শিক্ষক, কোচ, ডাক্তারসহ প্রায় ৩৪৮ জনকে শিশু পণোর্গ্রাফীর অভিযোগে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন কানাডিয়ান টরেন্টো পুলিশ। এর মধ্যে ১০৮ জন কানাডিয়ান, ৭৬ জন মার্কিন যুক্তরাষ্ট্রের এবং স্পেন, অষ্ট্রেলিয়াসহ অন্যান্য দেশের ১৬৪ জন ব্যক্তি অভিযুক্ত হয়েছে। বৃহস্পতিবার কানাডিয়ান তদন্ত কমিটি জানায়, প্রায় তিনবছর ধরে অনুসন্ধান চালিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

তদন্ত সংস্থা আরো জানায়, এদের মধ্যে বেশী অভিযুক্ত হচ্ছেন তারাই, যারা শিশুদের কাছাকাছি পেশায় বেশী যুক্ত। সংস্থাটি আরো জানান, অভিযুক্তদের মধ্যে ৪০ জন স্কুল শিক্ষক, ৯ জন ডাক্তার এবং নার্স ৩২ জন শিশু স্বেচ্ছাসেবী, ৬ জন আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ৯ জন পুরোহিত এবং ৩ জন পালিত বাবাও তাদের মধ্যে রয়েছেন।  পরিদর্শক জোনা  বিভান ডেজার্ডিনস, টরেন্টো ক্রাইম প্রধান এক সংবাদ সম্মেলনে এসব বলেন।

অষ্ট্রেলিয়া, স্পেন, আয়ারল্যান্ড, গ্রীস, দক্ষিণ আফ্রিকা, হংকং, মেক্সিকো, নরওয়ে এবং আমেরিকা ও অন্যান্য দেশসমূহে ৩০ জন পুলিশ কর্মকর্তা অভিযান চালিয়ে ৩৮৬ জন শিশুকে উদ্ধার করে। যারা সবাই ছিল অনুর্দ্ধ ১২ বৎসরের। টরেন্টো পুলিশ এজবফিল্মস ডটকম নামক এক কোম্পানীর কার্যক্রম অনুসন্ধান শুরু করে অক্টোবর ২০১০ সালে, আর এ কাজে তাদের সহযোগীতা করে আমেরিকান ডাক অনুসন্ধান বিভাগ। আমেরিকান ডাক বিভাগের সহায়তায় ৩ লক্ষ পঞ্চাশ হাজারেরও বেশি ছবি এবং ৯ হাজার ভিডিও উদ্ধার করে শিশু পর্ণোগ্রাফীর উপর। এজবফিল্মস ডটকম ওয়েব সাইটটি বন্ধ করে দেওয়া হয়েছে। অপরাধীদের গ্রেফতার কার্যক্রম এখানেই শেষ নয়, ডিজার্ডিনস আরো বলেন, অনুসন্ধানে আরো অপরাধী বের হয়ে আসবে এবং তাদেরকে পর্যায়ক্রমে গ্রেফতার করা হবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন