এই মুহূর্তে

বৃহস্পতিবার | ২৩ নভেম্বর, ২০১৭ | ৯ অগ্রহায়ণ, ১৪২৪ | ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » বিট্রিশ প্রধানমন্ত্রীর অভিনব ভারত সফর

বিট্রিশ প্রধানমন্ত্রীর অভিনব ভারত সফর

বিট্রিশ প্রধানমন্ত্রীর অভিনব ভারত সফর

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা বিভিন্ন সময় ভারত সফরে এসেছেন। কিন্তু বৃহস্পতিবার কলকাতায় ঝটিকা সফরে এসে যা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তা অনেকটাই অভিনব। তার এই সফর রিতীমত মুগ্ধ করেছে ভারতবাসীকে।

বৃহস্পতিবার ২টা৪০ মিনিটে দমদম বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

ব্রটিশ আমলে তৈরি গর্বের হাওড়া ব্রিজে হেঁটে বেড়াতে চেয়েছিলেন ব্রিটিশ   প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।  তবে নিরাপত্তার কারণে সেই ইচ্ছা বাতিল করতে হল তাকে,দেখা হলনা তার বিখ্যাত ব্রিজটি। তিনি চার মিনিট ঘুরে দেখলেন হাওড়া স্টেশন। একেবারে শিশুসুলভ ভঙ্গিতে চেয়ে চেয়ে দেখলেন তিলোত্তমাকে।

কলকাতার আকাশবানী ভবন ঘুরে দেখলেন তিনি।ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুগ্ধতায় সবচেয়ে বেশী অসুবিধায় পড়লেন নিরাপত্তাকর্মী পুলিশ। ফুচকা খেতে বাইরে যাবার কথা ছিল তার,নিরাপত্তার কারণে তাও বাতিল করা হয়।সব মিলিয়ে তিলোত্তমার হৃদয় জিতে নিলেন ক্যামেরন। মাত্র কয়েক ঘণ্টার সফরে এভাবে একটা শহরের মন জিতে নেওয়া যায় সেটাই প্রমান করে গেলেন ক্যামেরন।সাথে নিয়ে গেলেন ভারতবাসীর অফুরন্ত ভালোবাসা।

ভারত সফরকালে তাঁর সঙ্গে  এসেছিলেন বাইশ জন ব্রিটিশ শিল্পপতি। ইস্পাত, বিদ্যুত,পানীয় জল প্রকল্পের সঙ্গে যুক্ত তাঁরা। সন্ধ্যা সাতটায় ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ডেভিড ক্যামেরন বৈঠক করেন। রাতেই কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে কলম্বোর উদ্দেশ্যে রওনা হন তিনি।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন