সাক্ষাৎকার

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » সাক্ষাৎকার » রাজনৈতিক সংকট প্রসঙ্গে বদিউল আলমের সাক্ষাৎকার

রাজনৈতিক সংকট প্রসঙ্গে বদিউল আলমের সাক্ষাৎকার

রাজনৈতিক সংকট প্রসঙ্গে বদিউল আলমের সাক্ষাৎকার

ড. বদিউল আলম মজুমদারের জন্মগ্রহন করেন ১৯৪৬ সালের ফেব্রুয়ারি মাসে কুমিল্লার লাকসামে। তিনি একজন অর্থনীতিবিদ, শিক্ষক, গবেষক ও উন্নয়নকর্মী৷ দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং সুজন-সুশাসনের জন্য নাগরিকের মহাসচিব৷ ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্লিভল্যান্ড স্টেট ইউনিভার্সিটি, সিয়াটোল ইউনিভার্সিটি, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ও সেন্ট্রাল ওয়াশিংটন ইউনিভার্সিটিতে তিনি শিক্ষকতা করেছেন৷ সৌদী রাজ পরিবারের অনুরোধে দীর্ঘ সময় সে দেশের অর্থনৈতিক পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করেছেন৷ এছাড়া তিনি নাসাতেও কনসালটেন্ট ছিলেন৷

দশম জাতীয় সংসদ নির্বাচন, সাম্প্রতিক রাজনীতি, সরকারের বর্তমান অবস্থা, সমসাময়িক বিষয় নিয়ে বিসিসি নিউজ টুয়েন্টিফোরের সাথে কথা হয় ‘সুশাসনের জন্য নাগরিক (সুজন)’-এর মহাসচিব বদিউল আলম মজুমদারের সাথে। সাক্ষাৎকারটি নিয়েছেন বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম-এর রাজনৈতিক প্রতিবেদক এস.এম.সুরুজ্জামান (মুকুল)।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : কোন ধরনের সরকার বর্তমান সমস্যার সমাধান হতে পারে?

বদিউল আলম মজুমদার : আমাদের দেশে নির্বাচিত সরকারের কোন বিকল্প নেই। নির্বাচিত সরকারই আমাদের সমাধান। তবে এ নির্বাচন সবার কাছে গ্রহনযোগ্য হতে হবে।

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : নাগরিকদের সুশাসনের জন্য কাজ করছেন। অমাদের দেশে সুশাসন কতটা প্রতিষ্ঠিত হয়েছে?

বদিউল আলম মজুমদার : আমরা সুশাসনের জন্যে কাজ করে যাচ্ছি। কিন্তু সুশাসন প্রতিষ্ঠা করার দায়িত্ব সরকারের। আমরা তো কেবল চাপ প্রয়োগ করতে পারি। আমাদের দেশে সুশাসন নেই বললেই চলে। এর জন্যে সরকারকে অনেক আন্তরিক হতে হবে। গত ২০ বছরে আমাদের একটি বড় ক্ষতি হয়ে গেছে। আমাদের নাগরিক সমাজকে ভেঙ্গে দেওয়া হয়েছে। সুশাসন প্রতিষ্ঠিত না হলে আগামীতে আমাদের আরো অনেক বড় ক্ষতির সম্মুখিন হতে হবে।

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : জাতীয় নির্বাচন নিয়ে যে সমস্যার সৃষ্টি হয়েছে এর সমাধান কি?

বদিউল আলম মজুমদার : সমাধান একটাই। সবার অংশগ্রহনে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন। যে নির্বাচনের সুষ্ঠতা নিয়ে কারো কোন প্রশ্ন থাকবে না। যেটা হবে সর্বগৃহীত নির্বাচন। এ চলমান সমস্যা সমাধানের জন্যে প্রধান দুই দলকেই এগিয়ে আসতে হবে । তাদের আন্তরিক সংলাপই পারে এর সুষ্ঠ সমাধান করতে। এর কোন বিকল্প নেই।

ড. বদিউল আলম মজুমদারের জন্মগ্রহন করেন ১৯৪৬ সালের ফেব্রুয়ারি মাসে কুমিল্লার লাকসামে৷ তিনি একজন অর্থনীতিবিদ, শিক্ষক, গবেষক ও উন্নয়নকর্মী৷ Badiul-Alam-Majumdar

দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং সুজন-সুশাসনের জন্য নাগরিকের মহাসচিব৷ ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্লিভল্যান্ড স্টেট ইউনিভার্সিটি, সিয়াটোল ইউনিভার্সিটি, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ও সেন্ট্রাল ওয়াশিংটন ইউনিভার্সিটিতে তিনি শিক্ষকতা করেছেন৷ সৌদী রাজ পরিবারের অনুরোধে দীর্ঘ সময় সে দেশের অর্থনৈতিক পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করেছেন৷ এছাড়া তিনি নাসাতেও কনসালটেন্ট ছিলেন৷

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : সুষ্ঠু নির্বাচনের জন্যে একটি রাজনৈতিক প্রভাবমুক্ত নির্বাচন কমিশন দরকার। আমাদের বর্তমান নির্বাচন কমিশন কতটা রাজনৈতিক প্রভাবমুক্ত?

বদিউল আলম মজুমদার : চমৎকার প্রশ্ন। আমাদের বর্তমান নির্বাচন কমিশনকে নিয়ে প্রথম থেকেই প্রধান বিরোধী দল বিএনপির আপত্তি রয়েছে। তারা এ কমিশনের অধীনে নির্বাচন করতে চায় না। যেহেতু এ কমিশনকে নিয়ে বড় একটা দলের আপত্তি রয়েছে তাই এটি পরিবর্তন করে সর্বগৃহীত একিটি কমিশন গঠন করা উচিৎ।

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : এ চলমান সমস্যা সমাধানে রাষ্ট্রপতি কি কোনো উদ্যোগ নিতে পারেন?

বদিউল আলম মজুমদার : রাষ্ট্রপতি রাষ্ট্রের এক নম্বর মানুষ। রাষ্ট্র পরিচালিত হয় রাষ্ট্রপতির নামে। তিনি তো যেকোনো উদ্যোগই নিতে পারেন। তাঁর যেকোনো উদ্যোগ বা ভূমিকা যৌক্তিক হবে। আমি মনে করি, বিষয়টি তিনি ভেবে দেখতে পারেন। মানতে হবে, আমরা একটা অনিশ্চিত ভবিষ্যতের দিকে যাচ্ছি। এই অনিশ্চয়তা দূর করতে হবে। আমাদের রাজনীতিবিদদেরও আজ প্রজ্ঞার পরিচয় দেওয়ার সময় এসেছে। জাতীয় স্বার্থে রাজনীতিবিদরা সেই প্রজ্ঞার পরিচয় দেবেন বলে আমি মনে করি।

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম : আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

বদিউল আলম মজুমদার : আপনাকেও ধন্যবাদ।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন