জীবন বৃত্তান্ত

শনিবার | ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২ পৌষ, ১৪২৪ | ২৭ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » জীবন যাপন » জীবন বৃত্তান্ত » মার্ক জুকারবার্গের জীবনী

মার্ক জুকারবার্গের জীবনী

মার্ক জুকারবার্গের জীবনী

ইন্টারনেটের সামাজিক যোগাযোগের  মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। পুরো নাম মার্ক এলিয়ট জুকারবার্গ। তার বয়স তেমন বেশি নয়। জন্মেছিলেন ১৯৮৪ সালের ১৪ মে মাসে। ২০১৩ সালের শেষে এসে তার বয়স মাত্র ২৯ বছর। জন্মেছিলেন আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্রে। বর্তমানে বিশ্বে বহুলভাবে পরিচিতদের মাঝে তার নামটি অন্যতম ।

তিনি ২০১৩ সালের এপ্রিলে ফেসবুক কোম্পানীর চেয়ারপারসন এবং প্রধান কার্যনির্বাহী হিসেবে প্রতিষ্ঠিত হন। সেপ্টেম্বর ২০১৩ সাল পর্যন্ত প্রাপ্ত হিসাবমতে তার সম্পদের পরিমাণ এখন ১৯ বিলিয়ন মার্কিন ডলার। (সূত্র: উইকিপিডিয়া)।

বর্তমানে বিশ্বে ফেসবুক ব্যবহারকারী ১২০ কোটির উপরে। ইন্টারনেটের আর কোনো সামাজিক মাধ্যম এত মানুষের কাছে পৌঁছাতে পারেনি। অথচ, এই ফেসবুকের যখন প্রথম শুরু হয়েছিল তখন শুধুমাত্র সীমাবদ্ধ ছিলো হার্ভার্ড ইউনিভার্সিটি কেন্দ্রিক। তখন হার্ভার্ডের ছাত্র-ছাত্রীরাই শুধু এটির ব্যবহার করতেন। প্রথমদিকে নাম ছিলো “দ্য ফটো এড্রেস বুক”। এটি ছিলো অনেকটা ‘স্টুডেন্টস ডাইরেক্টরি মতো। এতে ছাত্র-ছাত্রীরা তাদের নাম, ফোন নাম্বার, তাদের বন্ধুদের নাম, পাঠরত বিভাগের নাম ইত্যাদি লিখে রাখতে পারতেন। ছাত্র-ছাত্রীরা এর নাম রেখেছিলো ‘দ্য ফেসবুক’ এবং পরে ‘দ্য’ বাদ দিয়ে এর নাম হয়ে যায় “ফেসবুক”।

সময়টা ছিলো ২০০৪ সালের ফেব্রুয়ারি মাস। হার্ভার্ডের এক ডরমেটরিতে তিনি প্রথম ফেসবুক প্রতিষ্ঠা করেন। পরে যখন ফেসবুক অন্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝেও ছড়িয়ে দেয়া হয় তখন ক্যালিফোর্নিয়ার পালো আলটোতে ফেসবুকের অফিস স্থানান্তর করা হয় এবং তারপর থেকেই  ফেসবুক ইতিহাসের  পাতায় নাম লেখায়। এ যেন আসলাম, দেখলাম, জয় করলাম এমন একটি ভাব! ২০০৭ মালের মধ্যে জুকারবার্গ পরিগণিত হন “বিলিয়নিয়ারে”।

জুকারবার্গের জীবন দর্শন হলো, বিশ্বকে অবাধ ও উন্মুক্ত করার আকাঙ্খা ২০১২ সালের ফেব্রুয়ারি প্রদত্ত এক বার্তায় তিনি বলেন,  ফেসবুক আদি থেকে কোম্পানী হিসেবে সৃষ্টি হবার জন্য গঠিত হয়নি। একটি সামাজিক লক্ষ্য, উদ্দেশ্যকে কাজে প্রতিফলিত করার জন্যই তাকে গঠন করা হয়েছিলো এবং এই লক্ষ্য হচ্ছে, পৃথিবী বা বিশ্বকে আরো  উন্মুক্ত করা ও কানেক্টেড বা পারষ্পরিক যোগাযোগ বৃদ্ধি করা।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন