আন্তর্জাতিক

বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর, ২০১৭ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » কাতারের নির্মাণখাতে চলছে ব্যাপক শ্রমিক নির্যাতন

কাতারের নির্মাণখাতে চলছে ব্যাপক শ্রমিক নির্যাতন

কাতারের নির্মাণখাতে চলছে ব্যাপক শ্রমিক নির্যাতন

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের নির্মাণখাতে ব্যাপক হারে শ্রমিক নির্যাতন ও বঞ্চনার ঘটনা ঘটছে। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে দেশটিতে যখন স্টেডিয়াম নির্মাণের কাজ চলছে তখন এ প্রতিবেদন প্রকাশ করা হলো।

২১০ জন শ্রমিক, কর্মী এবং সরকারি কর্মকর্তার সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি ‘ডার্ক সাইড অব মাইগ্রেশন’ নামের এ প্রতিবেদনে কাতারের নির্মাণখাতে বিরাজমান পরিবেশ তুলে ধরেছে অ্যামনেস্টি।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসী শ্রমিকদেরকে প্রায়ই তাদের প্রাপ্য মজুরি দেয়া হয় না। তাদেরকে বিপদজনক পরিবেশে কাজ করতে এবং নোংরা ও মানবেতর পরিবেশে বসবাস করতে হয়। কাতারের এক ব্যবস্থাপক প্রবাসী শ্রমিকদের ‘জানোয়ার’ বলে গালি দিত বলেও অ্যামনেস্টির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ফিফার পরিকল্পিত সদর দফতর নির্মাণ প্রকল্পের সরবরাহের সঙ্গে যুক্ত একটি কোম্পানিতে কর্মরত নেপালি শ্রমিকদের বক্তব্য এ প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। শ্রমিকরা বলেছেন, তাদের সঙ্গে গরু-ছাগলের মতো আচরণ করা হয়; দিনে ১২ ঘণ্টা করে সপ্তাহে সাতদিন তাদের কাজ করতে বাধ্য করা হয়। কাতারে গ্রীষ্মকালের প্রচণ্ড দাবদাহের মধ্যেও তাদের এভাবে কাজ করতে হয়েছে বলে জানিয়েছেন এ সব হতভাগ্য শ্রমিক।

অ্যামনেস্টি বলেছে, কাতারে শ্রমিকদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তাকে ‘বল প্রয়োগে বা জোর পূর্বক খাটানো’ হিসেবে উল্লেখ করা যায়। এতে আরো বলা হয়েছে, মজুরি বাকী থাকা সত্ত্বেও শ্রমিকরা কর্মক্ষেত্রে হাজির না হলে তাদেরকে জরিমানা, কাতার থেকে বহিষ্কার বা আর্থিক ক্ষতির মুখোমুখি করা হত।

দোহার প্রধান হাসপাতালের নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রতিনিধির বরাত দিয়ে এ প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে এ হাসপাতালের ট্রোমা ইউনিটে এক হাজারের বেশি শ্রমিককে উপর থেকে পড়ে যাওয়ার কারণে ভর্তি করা হয়েছে। এদের ১০ শতাংশই স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেছে এবং তাদের মৃত্যুর হারও ছিল উল্লেখযোগ্য। কাতার প্রবাসী শ্রমিকরা যে মারাত্মক বঞ্চনার শিকার হচ্ছে তা অনুসন্ধানে উঠে এসেছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গত সেপ্টেম্বরে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক অনুসন্ধানী প্রতিবেদনে কাতারে কর্মরত নেপালি শ্রমিকদের দুর্দশার কথা প্রথম প্রকাশিত হয়। গার্ডিয়ানের এ প্রতিবেদনে বলা হয়েছে, গত ৪ জুন থেকে ৮ আগস্টের মধ্যে কাতারে কর্মরত নেপালের অন্তত ৪৪ শ্রমিক মারা গেছেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন