চাকুরীর তথ্য

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » শিক্ষা » চাকুরীর তথ্য » চাকুরীর সাক্ষাৎকারের তিনটি কঠিন প্রশ্নের সঠিক উত্তর

চাকুরীর সাক্ষাৎকারের তিনটি কঠিন প্রশ্নের সঠিক উত্তর

চাকুরীর সাক্ষাৎকারের তিনটি কঠিন প্রশ্নের সঠিক উত্তর

মনে করুন আপনি একটি কোম্পানীতে সাক্ষাৎকারের জন্য কোন আমন্ত্রন পেলেন, তখন আপনার অবশ্যই উচিত  উক্ত কোম্পানী সম্পর্কে কিছু ধারনা নেওয়া। চাকুরীর সাক্ষাৎকার কেবল প্রশ্নের উত্তর দেওয়া নয়, এটি একটি পদ্ধতিগত প্রক্রিয়া। আপনি একটু চেষ্টা করলেই এ ব্যাপারে সফল হতে পারেন। আপনি কিভাবে আপনার চাকুরীর সাক্ষাৎকারের তিনটি গুরুত্বপূর্ন প্রশ্নের উত্তর দিবেন সে বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হল।

১।  প্রথম প্রশ্নঃ আপনার চাকুরীর অভিজ্ঞতা সম্পর্কে বলুন।

সাধারণ উত্তরঃ বেশিরভাগ মানুষ যা বলে, আমি একমি কোম্পানী’তে মার্কেটিং এ চাকুরী শুরু করেছি। তারপরে প্রাইম গ্রুপে যোগ দিয়েছি এবং বর্তমানে সি ও ডি তে সহকারী পরিচালক হিসেবে কর্মরত আছি।

সঠিক উত্তরঃ আপনি যদি আমার জীবন বৃত্তান্ত পড়ে থাকেন, আপনি সেখানে তিনটি বিষয় লক্ষ্য করবেন। প্রথমত, আমার মার্কেটিং এ অনেক বছর অভিজ্ঞতা আছে। যার মধ্যে রয়েছে বিজ্ঞাপণের  ও জনসংযোগের অভিজ্ঞতা। দ্বিতীয়ত, আমার পরিসংখ্যানগত অভিজ্ঞতা এবং ইমেইল মার্কেটিং এ যথেষ্ট অভিজ্ঞতা আছে। সবচেয়ে ভালো দিক হল, আমি আমার চাকুরীর বিভিন্ন পর্যায়ে পদন্নতির মধ্যে ছিলাম। আপনার সাথে কথা বলে খুশি হলাম।

‘আপনি একজন চাকুরীপ্রার্থী হয়ে কেন এমনভাবে উত্তর দিবেন?’

আপনি এটা বলবেন এ জন্যে কারণ, তাদের কাছে অত সময় থাকে না আপনার জীবন বৃত্তান্ত দেখার জন্য। আপনার জন্য এটা গুরুত্বপূর্ণ যে, আপনি আপনার ভালো দিক গুলো তার সামনে উপস্থাপন করার সুযোগ পাচ্ছেন। আর এটি আপনি করতে পারবেন তখনই, যখন আপনি সাক্ষাৎকারের পূর্বে নিজেকে প্রস্তুত করবেন।

২। আপনার যেকোন একটি দূর্বলতা সম্পর্কে বলুন?

বেশিভাগ মানুষ যা বলে, আমার বড় দূর্বলতা হল, আমি অনেক পরিশ্রম করি কিন্তু সেটা ভালভাবে উপস্থাপন করতে পারিনা।

সঠিক উত্তরঃ সাধারণত আমি আমার চাকুরী জীবনে একই ধরনের কাজ করে আসছি। যদিও একই কোম্পানীতে কাজ করেছি কিন্তু বিভিন্ন সময় ভিন্ন পরিবেশে কাজ করেছি। সবচেয়ে বড় ব্যাপার হল, আমি আপনার কোম্পানীতে সাক্ষাৎকার দিতে এসেছি কারণ আমি একটু আলাদা পরিবেশে কাজ করতে আগ্রহী।

আপনি কেন এভাবে উত্তর দিবেন?

কারণ, এ ধরনের প্রশ্নে সবসময় একজন চাকুরী প্রার্থীকে ফাদেঁ ফেলানো চেষ্টা করা হয় এবং এ কৌশল থেকে বাঁচার জন্যই এই ধরনের প্রশ্নে সাহসিকতা এবং সততার সাথে উত্তর দিবেন। কিন্তু অবশ্যই সতর্ক থাকবেন। আপনার দুর্বলতার কথা বললেও, আপনাকে তা কাটিয়ে উঠার সমাধান সম্পর্কে বলতে হবে।

৩। আপনি কিভাবে সহকর্মীদের সাথে বিভিন্ন সমস্যা কাটিয়ে উঠবেন?

সাধারণ উত্তরঃ একসময় আমি এবং আমার সহকর্মী একটি বিষয়ে দ্বিমত হয়েছিলাম কিন্তু তারপরও আমাকে এটা মেনে নিয়ে চলতে হয়েছিল।

সঠিক উত্তরঃ একদিন আমি আমার ব্যবসা সম্পর্কে একটা পরিকল্পনা উর্দ্ধতনের সামনে উপস্থাপন করেছিলাম। তখন কোম্পানীর ব্যবস্থাপক আমার পরিকল্পনাটি পছন্দ করেন। কিন্তু, আমার একজন সহকারী এতে আপত্তি  জানিয়েছিল। প্রথমে আমি বুঝতে পারিনি উনি কেন আপত্তি জানিয়েছিল। কিন্তু পরে বুঝতে পারলাম যে আমার পরিকল্পনাটা উনার কাজকে ব্যহত করবে। পরে আমি বিষয়টি নিয়ে উনার সাথে কথা বলে মীমাংসা করি।

কেন এভাবে উত্তর দিবেন?

কারণ আপনার উত্তর যত দীর্ঘ হবে ততই পরিস্থিতি নিয়ন্ত্রন করা সহজ হবে এবং আপনি যত নির্দিষ্টভাবে উত্তর দিবেন, চাকুরীদাতা আপনার প্রতি ততই আকৃষ্ট হবে।

চাকুরীর সাক্ষাৎকার এমন একটি প্রক্রিয়া যেখানে আপনি নিজেকে সর্বোচ্চ তুলে ধরতে পারবেন এবং আপনি এই কোম্পানীর জন্য উপযুক্ত কিনা তা যাচাই করতে পারবেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন