এই মুহূর্তে

শনিবার | ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২ পৌষ, ১৪২৪ | ২৭ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » নিজের চার মেয়েকে এক যুগ ধরে গৃহবন্দি করে রেখেছেন সৌদি রাজা

নিজের চার মেয়েকে এক যুগ ধরে গৃহবন্দি করে রেখেছেন সৌদি রাজা

নিজের চার মেয়েকে এক যুগ ধরে গৃহবন্দি করে রেখেছেন সৌদি রাজা

সৌদি আরবের রাজা আবদুল্লাহ বিন আবদুল আজিজ নিজের চার মেয়েকে একযুগ ধরে মানবেতর পরিবেশে গৃহবন্দি করে রেখেছেন।

এই চার রাজকুমারীর মা প্রিন্সেস আনুদ আল ফায়েজকে তালাক দেয়ার পর থেকে এ চার মেয়েকে আটক রাখা হয়েছে বলে জানিয়েছেন আনুদ। তিনি লন্ডন থেকে ভয়েস অব রাশিয়াকে দেয়া বিশেষ সাক্ষাতকারে এ কথা জানান। জর্দানের অভিজাত ঘরের সন্তান প্রিন্সেস আনুদ এ সাক্ষাতকার দেয়ার সময় একাধিকবার কান্নায় ভেঙে পড়েন।

তিনি জানান, সৌদি বন্দর নগরী জেদ্দার একটি বিশাল দুর্গে এ চার মেয়েকে আটক করে রেখেছেন। দুর্গে তাদের দেখাশোনা করার জন্য কেউ নেই। সৌদি নিয়ম অনুযায়ী কোনো পুরুষ অভিভাবক ছাড়া নারীরা একাকী বাইরে যেতে পারেন না বলে এ চার মেয়ের পক্ষে বাইরে বের হওয়া সম্ভব নয়।

এদের মধ্যে দুই জনের স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ উল্লেখ করে প্রিন্সেস আনুদ বলেন, জেদ্দার এই দুর্গে এয়ারকন্ডিশনার পর্যন্ত রাখা হয়নি।

প্রিন্সেস আনুদ লন্ডনে যাওয়ার পর থেকে, এ বিষয়টি জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তোলার জন্য মার্কিন ও ব্রিটিশ আইনজীবীদের নিয়োগ করার চেষ্টা করেছেন। কিন্তু সৌদি এজেন্টরা এ  সব আইনজীবীকে ঘুষ দিয়েছে অভিযোগ করে তিনি বলেন, বিষয়টি যাতে আন্তর্জাতিক অঙ্গনে না ওঠে উল্টো এখন সে চেষ্টাই করছেন এ সব আইনজীবীরা।

এ ছাড়া, আন্তর্জাতিক গণমাধ্যমও এই চার রাজকুমারীর দুর্গতির বিষয়টি চেপে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন